রোববার, ২৯ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

কাপ্তাইয়ে বিদ্যুৎ উৎপাদন সর্বনিম্নে

আপডেট : ২৭ নভেম্বর ২০২২, ১৭:০০

পানির স্তর নিচে নেমে যাওযায় দেশের একমাত্র পানিবিদ্যুৎ কেন্দ্রের বিদ্যুৎ উৎপাদন সর্বনিম্ন পর্যায়ে নেমে এসেছে। রাঙ্গামাটির কাপ্তাইয়ে অবস্থিত দেশের একমাত্র এই পানি বিদ্যুৎ কেন্দ্রটি কাপ্তাই হ্রদের পানির উপর নির্ভরশীল। 

কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের কন্ট্রোল রুম সূত্রে জানা যায়, রোববার (২৭ নভেম্বর) সকাল ১০টা পর্যন্ত কাপ্তাই হ্রদে পানির পরিমাণ ছিল ৯০.০৯ ফুট মীন সী লেভেল (এম,এস,এল)। হ্রদের রুল কার্ভ অনুযায়ী বর্তমানে পানি থাকার কথা ১০৬.৪ (এম,এস,এল)। এবং কাপ্তাই হ্রদে পানির ধারণ ক্ষমতা ১০৯ (এস,এস,এল)।

এ বিষয়ে রোববার (২৭ নভেম্বর) কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের ভারপ্রাপ্ত ব্যবস্থাপক ও নির্বাহী প্রকৌশলী জালাল উদ্দিন জানান, কাপ্তাই হ্রদে পানির স্তর নিচে নেমে যাওয়ার ফলে এই কেন্দ্রের ৫টি ইউনিটের মধ্যে শুধুমাত্র ২নং ইউনিট হতে ৪০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। 

তিনি আরও জানান, এই কেন্দ্রের ১নং ইউনিটের মেরামতের কাজ শেষ হয়েছে। যে কোনো সময়ে চালু করা হবে। তবে কাপ্তাই হ্রদের পানি স্বল্পতায় ১নং ইউনিটসহ ৩, ৪ ও ৫নং ইউনিট চালু করা সম্ভব হচ্ছে না।

পানির উপর নির্ভরশীল কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রর ৫টি ইউনিট দিয়ে ২৪০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা যায়। তবে বছরের এই মৌসুমে কাপ্তাই হ্রদে তীব্র পানির সংকটে বিদ্যুৎ উৎপাদন ব্যাহত হবার পাশাপাশি নৌ চলাচলেও বিঘ্নে ঘটে। এতে করে নৌপথে চলাচল করা যাত্রীদের চরম দুর্ভোগ পোহাতে হয়।

ইত্তেফাক/বুখারী/পিও