শনিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

থামছেনই না এমবাপ্পে...

আপডেট : ২৮ নভেম্বর ২০২২, ০৮:১৮

রাশিয়া বিশ্বকাপ যেখানে শেষ করেছিলেন কাতার বিশ্বকাপ যেন সেখান থেকেই শুরু করেছেন কিলিয়েন এমবাপ্পে। পাগলা ঘোড়ার মতো ছুটে চলেছেন ফরাসি এ তারকা। গড়ছেন নতুন নতুন সব রেকর্ড। ডেনমার্কের বিরুদ্ধে এমবাপ্পের জোড়া গোলে নিশ্চিত হয়ে যায় ফ্রান্সের দ্বিতীয় রাউন্ড।

স্বদেশি জ্যা ফঁতের পর এমবাপ্পে বিশ্বকাপে টানা তিন ম্যাচে গোল করলেন। যা গেল ৬০ বছরের মধ্যে প্রথম। ১৯৫৮ বিশ্বকাপে টানা ছয়টি ম্যাচে গোল করার কীর্তি গড়েছিলেন জ্যা ফঁতে।

শুধু তাই নয়, ডেনমার্কের বিরুদ্ধে জোড়া গোল এমবাপ্পেকে বসিয়েছে পেলের পাশে। পিএসজি তারকার বয়স এখনো ২৪ পূর্ণ হয়নি। তার আগেই বিশ্বকাপে ৭ গোল করে ফেললেন। এত কম বয়সে এই কীর্তি কেবল ফুটবল ‘সম্রাট’ পেলেরই ছিল।

রাশিয়া বিশ্বকাপে ফ্রান্সকে শিরোপা জয়ের পথে এমবাপ্পে করেছিলেন ৪ গোল। দ্বিতীয় রাউন্ডে এমবাপ্পের আগুনে পুড়েছিল আর্জেন্টিনা। তার গতি আর ক্ষীপ্রতার কাছে হার মেনেছিল মেসির দল। ম্যাচটি ৪-৩ গোলে জিতে নিয়েছিল ফ্রান্স। জোড়া গোল করেছিলেন এমবাপ্পে। ঐ জোড়া গোলেই তিনি বসে যান পেলের পাশে। পেলের পর দ্বিতীয় টিনেজার হিসেবে বিশ্বকাপের এক ম্যাচে জোড়া গোল করার কৃতিত্ব দেখান এমবাপ্পে। তখন তার বয়স ছিল কেবল মাত্র ১৯। ক্রোয়েশিয়ার বিরুদ্ধে ৪-২ গোলে জিতে দ্বিতীয়বার ফ্রান্স বিশ্বকাপ উঁচিয়ে ধরে। সেখানেও পেলেকে ছুঁয়ে ফেলেন এমবাপ্পে। পেলের পর এত কম বয়সে বিশ্বকাপ ফাইনালে আর কেউই গোলের নাগাল পাননি।

বিশ্বকাপের পর আরো জোরে ছুটছেন এমবাপ্পে। গেল চার বছরে তার পরিসংখ্যান দেখলেই সেটি স্পষ্ট। এই সময়ে ফ্রান্সের হয়ে সবচেয়ে বেশি ২০টি গোল করেছেন এমবাপ্পে। দুর্দান্ত পারফরম করেছেন পিএসজির হয়ে। ক্লাবটির জার্সি গায়ে চাপিয়ে ১৯০ ম্যাচে গোল করেছেন ১৬৭টি। এই মৌসুমেও পিএসজির হয়ে দারুণ খেলছিলেন। আর সেই ফর্মই এমবাপ্পে টেনে নিয়ে গিয়েছেন কাতারে। দুই ম্যাচ খেলেই ইতিমধ্যে ৩ গোল করে ফেলেছেন তিনি। সবমিলিয়ে বিশ্বকাপে ৭টি।

এই জায়গায় মেসি-রোনালদো-নেইমারের চেয়ে অনেক এগিয়ে এমবাপ্পে। মেসি-রোনালদোরা নিজেদের পঞ্চম বিশ্বকাপ খেলছেন। দুজনই গোল করতে পেরেছেন কেবল ৮টি করে। নেইমার তৃতীয় বিশ্বকাপ খেলছেন ৬ গোল নিয়ে। আর এমবাপ্পের দ্বিতীয় বিশ্বকাপ শুরু হতে না হতেই ৭ গোল হয়ে গিয়েছে। কে জানে, হয়তো কাতার বিশ্বকাপেই তিনি গোলের ডাবলও ছুঁয়ে ফেলবেন। এই গতিময় এমবাপ্পেকে থামানোর সাধ্যি কার আছে!

ইত্তেফাক/ইআ

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন