রোববার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

রামপুরা ও মহাখালীতে রাজউকের উচ্ছেদ অভিযান

আপডেট : ২৯ নভেম্বর ২০২২, ১৭:১৯

রাজধানীর রামপুরা ও মহাখালীতে ভ্রাম্যমাণ আদালতে পৃথক উচ্ছেদ অভিযান চালিয়েছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। মঙ্গলবার (২৯ নভেম্বর) সকাল থেকে বিকাল পর্যন্ত এ অভিযান চালানো হয়।

এ সময় টিভি লিংক রোডের কয়েকটি নির্মাণাধীন ভবনের নকশাবহির্ভূত অংশ উচ্ছেদ করা হয়। একইসঙ্গে বিচ্ছিন্ন করা হয়েছে সেসব ভবনের বিদ্যুৎ সংযোগ।

অভিযানে থাকা নির্বাহী ম্যাজিস্ট্রেড কামরুল ইসলাম বলেন, আজকে আমরা কয়েকটি নির্মাণাধীন ভবনের বর্ধিতাংশ ভেঙে দিয়েছি। তারা প্ল্যানের বাইরে গিয়ে নির্মাণকাজ করছিল। ভবিষ্যতে যাতে নকশার ব্যত্যয় ঘটিয়ে নির্মাণকাজ না করে, সে ব্যাপারেও সতর্ক করেছি। বেশিরভাগ ক্ষেত্রেই তারা (ভবন মালিক) রাজউক থেকে যে প্ল্যান নিয়ে আসে, তার বাইরে গিয়ে নির্মাণকাজ করছে। এদের বিরুদ্ধে অভিযান চলবে।

অপরদিকে, মহাখালীর অভিযানে থাকা নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ সামছুল হক বলেন, এ অভিযান আমাদের নিয়মিত কার্যক্রমের অংশ। রাজউক থেকে অনুমোদন না নিয়ে একটি ভবনের নির্মাণকাজ শুরু করায় কলামসমূহ ভেঙে অপসারণ করা হয়েছে। আরেকটি ভবনে রাজউক অনুমোদিত নকশার ব্যত্যয় করে নির্মাণকাজ চলায় বর্ধিতাংশ অপসারণ করা হয়েছে। কিছু কিছু নির্মাণাধীন ভবনের অংশও উচ্ছেদ করা হয়েছে, তারাও নকশাবহির্ভূত নির্মাণ কাজ করছিল।

তিনি আরও বলেন, আমাদের উচ্ছেদ দেখতে পেয়ে অনেক ভবন মালিকই তাদের নকশাবহির্ভূত অংশ ভেঙে ফেলেছে। এই ভ্রাম্যমাণ আদালত পর্যায়ক্রমে চলমান থাকবে।

ইত্তেফাক/এসকে