শুক্রবার, ২৭ জানুয়ারি ২০২৩, ১৩ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

কী করলে কী হবে 'গ্রুপ সি ও ডি'

আপডেট : ৩০ নভেম্বর ২০২২, ১০:৩২

বিশ্বকাপ রোমাঞ্চের মধ্যে বিদায় বেদনার যে সুর বেজে উঠেছে, তাতে আজ ১১তম দিনে যোগ আরো ৪টি নাম। সি ও ডি গ্রুপ থেকে কোন ৪টি দল গ্রুপপর্ব থেকে বিদায় নেবে আর কোন কোন দল নকআউটে উঠবে সেটা নিশ্চিত হবে আজ। ডি গ্রুপ থেকে এরই মধ্যে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্স শেষ ষোলোর টিকিট কেটে ফেলেছে। দুই গ্রুপের বাকি ৭ দলই আশা-নিরাশার দোলাচলে দুলছে। দেখে নেওয়া যাক ‘ভাগ্য ভালো করতে’ কোন দলকে কি করতে হবে

  • গ্রুপ সি

এই গ্রুপের ৪ দলেরই যেমন আশা বেঁচে আছে, তেমনি ৪ দলই কাঁপছে বাদ পড়ার শঙ্কায়। তবে কারো নকআউটে যাওয়ার আশাটা বড়, কারো বড় বিদায়ের শঙ্কা।

  • পোল্যান্ড

সি গ্রুপে সবচেয়ে সুবিধাজনক অবস্থানে রয়েছে পোল্যান্ড। প্রথম দুই ম্যাচ থেকে তাদের অর্জন ৪ পয়েন্ট। ফলে জিতলে তো কথাই নেই, আজ আর্জেন্টিনার সঙ্গে ড্র করলেও তাদের শেষ ষোলোতে যাওয়া নিশ্চিত হবে। সেক্ষেত্রে কারো দিকেই তাদের তাকিয়ে থাকতে হবে না। কিন্তু যদি মেসিদের কাছে তারা হেরে যায়? তাহলেও পোল্যান্ডের সম্ভাবনা থাকবে, যদি সৌদি আরব-মেক্সিকোর ম্যাচটি ড্র হয় কিংবা মেক্সিকো কম ব্যবধানে জয় পায়। এমনকি আর্জেন্টিনার কাছে ২-০ গোলে হারলেও পোলিশদের সুযোগ থাকবে, যদি সৌদি আরবের বিপক্ষে মেক্সিকো ১-০ বা ২-০ গোলে জিতে।

  • আর্জেন্টিনা

গ্রুপ থেকে পোল্যান্ডের পর সুবিধাজনক অবস্থানে মেসিদের আর্জেন্টিনা। অবশ্য তাদের সমান ৩ পয়েন্ট সৌদি আরবেরও। তবে সৌদি ব্যবধানে মেসিদের চেয়ে পিছিয়ে। আজ পোল্যান্ডের বিপক্ষে জিতলে কোনো সমীকরণের ঝামেলায় যেতে হবে না তাদের। ড্র করলেও মেসিদের সম্ভাবনা থাকবে, যদি সৌদি-মেক্সিকো ম্যাচ ড্র হয় বা মেক্সিকো কম ব্যবধানে জিতে। আর্জেন্টিনা যদি হারে, কোনো দিকে না তাকিয়ে মেসিদের উঠতে হবে বাড়ি ফেরার বিমানে।

  • সৌদি আরব

মেক্সিকোর বিপক্ষে জিতলে তাদেরও শেষ ষোলো নিশ্চিত হবে। হারলে সরাসরি বাদ। যদি ড্র হয়? সেক্ষেত্রে সৌদি আরবকে কায়মনো বাক্যে প্রার্থনা করতে হবে পোল্যান্ড-আর্জেন্টিনার ম্যাচে যেন ফল হয়। মানে কোনো এক দল যেন হারে। আর্জেন্টিনা যেকোনো ব্যবধানে হারলে ড্র করেও স্বপ্ন পূরণে হবে সৌদির। তবে পোল্যান্ডকে হারতে হবে অন্তত ২-০ ব্যবধানে।

  • মেক্সিকো

গ্রুপে সবার পেছনে থাকা মেক্সিকোই আছে বেশি গ্যাড়াকলে। প্রথমত সম্ভাবনার দুয়ার খোলা রাখতে সৌদি আরবের সঙ্গে তাদের বড় ব্যবধানে জিততেই হবে। ড্র বা হার সরাসরি তাদের হাতে ধরিয়ে দেবে বাড়ির বিমানের টিকিট। যদি জিততে পারে, সেক্ষেত্রেও নির্ভর করতে হবে পোল্যান্ড-আর্জেন্টিনার ম্যাচের ফলের উপর। যদি পোল্যান্ড-আর্জেন্টিনার ম্যাচ ড্র হয়, সেক্ষেত্রে মেক্সিকোর জয়টা হতে হবে অন্তত ৪-০। পোল্যান্ড ১-০ গোলে জিতলে মেক্সিকোকে জিততে হবে ৩-০ গোলে। পোলিশদের জয় ২-০ গোলের হলে মেক্সিকোকে জিততে হবে ২-০ গোলে। আর্জেন্টিনা জিতলেও মেক্সিকোর সমীকরণটা প্রায় একই রকম হবে।

  • গ্রুপ ডি

এই গ্রুপ থেকে আগেই শেষ ষোলো নিশ্চিত করেছে ফ্রান্স। মানে ডি গ্রুপ থেকে শেষ ষোলোর বাকি টিকিটটি কারা পাবে, সেটিই নিশ্চিত হবে আজ আজ। এক টিকিটের জন্য লড়াইয়ে আছে বাকি ৩ দলই। তবে পূর্ন ৩ পয়েন্ট হাতে নিয়ে সুবিধাজনক অবস্থানে অস্ট্রেলিয়া। ডেনমার্ক ও তিউনিসিয়া, এই দুই দলেরই সংগ্রহ সমান ১ পয়েন্ট করে, গোল ব্যবধানেও দুদল সমতায়। দুই দলেরই গোল ব্যবধান মাইনাস ১ (—১)। দেখা যাক কার জন্য কি সমীকরণ অপেক্ষা করছে।

  • অস্ট্রেলিয়া

আজ ডেনমার্কের সঙ্গে জিতলে সরাসরিই ফ্রান্সের সঙ্গী হবে অস্ট্রেলিয়া। যদি ড্র হয়? তাহলেও অস্ট্রেলিয়ার শেষ ষোলোতে যেতে পারবে, যদি ফ্রান্স-তিউনিসিয়ার ম্যাচে ফ্রান্স জিতে বা ম্যাচটি ড্র হয়। ফ্রান্সের বিপক্ষে তিউনিসিয়া জিতলে ড্র করেও অস্ট্রেলিয়াকে ধরতে হবে বাড়ির বিমান। তা তিউনিসিয়ার জয়ের ব্যবধান যাই হোক।

  • ডেনমার্ক

প্রথমত ডেনমার্ককে আজ অস্ট্রেলিয়ার বিপক্ষে জিততেই হবে। ড্র বা হার মানেই বাড়ি ফেরার টিকিট নিশ্চিত তাদের। মানে একমাত্র জিতলেই পথ খোলা থাকবে। তবে জিতেও তাদের তাকিয়ে থাকতে হবে ফ্রান্স-তিউনিসিয়া ম্যাচের ফলের দিকে। তিউনিসিয়ারে বিপক্ষে ফ্রান্স জিতলে বা ম্যাচটি ড্র হলে কপাল খুলবে ডেনিশদের। কিন্তু যদি তিউনিসিয়া জিতে? সেক্ষেত্রে ভার্গ নিধারণের নিয়ামক হবে, কাদের জয়ের ব্যবধান কত। যাদের জয়ের ব্যবধান বড় হবে, ভাগ্য হাসবে তাদের হয়েই।

  • তিউনিসিয়া

আফ্রিকার দেশটির সমীকরণটা ঠিক ডেনমার্কের মতোই। প্রথমত ফ্রান্সের বিপক্ষে তাদের জিততে হবে। জিতে তাকাতে হবে অস্ট্রেলিয়া-ডেনমার্ক ম্যাচের দিকে। অস্ট্রেলিয়া-ডেনমার্ক ম্যাচ ড্র হলে নিজেরা জিতে অনায়াসেই ফ্রান্সের সঙ্গী হতে পারবে তিউনিসিয়া। কিন্তু যদি অস্ট্রেলিয়া জিতে, তাহলে তিউনিসিয়ার জিতেও লাভ হবে না। আর যদি ডেনমার্ক জিতে, সেক্ষেত্রে ভাগ্য নির্ধারণের নিয়ামক হবে কাদের জয়ের ব্যবধান কত। তিউনিসিয়ার জয় বড় হলে তারাই যাবে, ডেনমার্কের জয় বড় হলে ডেনমার্ক যাবে।

 

ইত্তেফাক/ইআ

এ সম্পর্কিত আরও পড়ুন