রোববার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বাঁচামরার লড়াইয়ে অস্ট্রেলিয়া-ডেনমার্ক

আপডেট : ৩০ নভেম্বর ২০২২, ০৬:১২

কাতার বিশ্বকাপের গ্রুপ ‘ডি’ থেকে ইতিমধ্যে নকআউট পর্বের টিকিট পেয়ে গেছে ফ্রান্স। এই গ্রুপ থেকে আর একটি দল বাকি রয়েছে নকআউট পর্বে যাওয়ার জন্য। বর্তমানে নকআউট পর্বে যাওয়ার লড়াইয়ে এগিয়ে আছে অস্ট্রেলিয়া কারণ তাদের দ্বিতীয় খেলায় তারা জয় পেয়েছে। অন্য দিকে ডেনমার্ক প্রথম ম্যাচ ড্র করে ১ পয়েন্ট নিয়ে টিকে রয়েছে। তারা অস্ট্রেলিয়াকে হারালেই পৌঁছে যাবে রাউন্ড ১৬-এ। তাই বলা যায় দুই দলের জন্যই বাঁচামরার লড়াই এটি।

আজ রাত ৯টায় আল জানুব স্টেডিয়ামে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে মুখোমুখি হবে অস্ট্রেলিয়া ও ডেনমার্ক। এ ম্যাচে যেই দল জয় পাবে তারাই গ্রুপের দ্বিতীয় দল হিসেবে পৌঁছে যাবে নকআউট পর্বে। তবে এখানে একটু জটিলতা আছে। যদি এই খেলা ড্র হয় এবং অন্য ম্যাচে ফ্রান্সকে তিউনিসিয়া কোনো রকম অঘটন ঘটিয়ে হারিয়ে দেয় তাহলে বিদায় নিতে হতে পারে এই দুই দলকেই। এর আগে গত শনিবার তিউনিসিয়ার বিরুদ্ধে ১-০ গোলে জয়ী হয়ে অস্ট্রেলিয়া পূর্ণ করে তিন পয়েন্ট অর্জন করে। এটা ছিল অস্ট্রেলিয়ার বিশ্বকাপ আসরে তৃতীয় জয়। ২০১০ সালে দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে সার্বিয়াকে হারানোর পর প্রথম জয়। ইউরোপীয়ান দলের বিপক্ষে তাদের বিশ্বকাপ রেকর্ড এখানে দুশ্চিন্তার বিষয়। ইউরোপের দলগুলোর সঙ্গে আগের ১১টি ম্যাচের আটটিতেই পরাজিত হয়েছে সকারুজরা। কিন্তু চার বছর আগে ডেনমার্কের সঙ্গে তারা ১-১ গোলে ড্র করেছিল। এ নিয়ে পাঁচ বিশ্বকাপে মাত্র একবার ২০০৬ আসরে অস্ট্রেলিয়া নকআউট পর্বে খেলেছিল। এবারের আসরে অস্ট্রেলিয়ার শুরুটা ভালো না হলেও তিউনিসিয়াকে দ্বিতীয় ম্যাচে হারিয়ে তারা লড়াইয়ে ফিরে এসেছে।

এদিকে ইউরোপীয়ান বাছাইপর্বে কোনো দলই কোচ কাসপার হুলমান্ডের ডেনমার্কের মতো এত পয়েন্ট অর্জন করেনি। কিন্তু সকারুজদের বিরুদ্ধে ২০১৮ সালের ফলাফলের পুনরাবৃত্তি তাদের বাড়ি ফেরত পাঠিয় দিতে পারে। ইউরো ২০২০’এ প্রথম দুই ম্যাচে পরাজয় সত্তেও সেমিফাইনাল পর্যন্ত খেলেছিল ডেনমার্ক। সেই রেকর্ড থেকে আত্মবিশ্বাস পেতেই পারে ড্যানিশরা। বিশ্বকাপে তাদের অতীত ইতিহাসও অস্ট্রেলিয়া থেকে সমৃদ্ধ। এ পর্যন্ত পাঁচটি আসরে চারবারই ডেনমার্ক নকআউট পর্বে খেলেছে। ফ্রান্সের কাছে আগের ম্যাচে পরাজয় ছিল পাঁচ ম্যাচ পর বিশ্বকাপে তাদের প্রথম হার। এর আগে টানা চারটি ম্যাচে ড্র করেছিল ডেনমার্ক।

সম্ভাব্য দল:

  • অস্ট্রেলিয়া (ফরম্যাশন ৪-৫-১)

রায়ান, কারাসিচ, সুটার, রোলেস, বেহিচ, লেকি, ইরভিন, মুই, ম্যাকগ্রি, গুডইউন, ডিউক।

  • ডেনমার্ক (ফরম্যাশন ৩-৪-৩)

স্মাইকেল, অ্যান্ডারসেন, কাইয়ের, ক্রিস্টেনসেন, রাসমুস, হজবার্গ, এরিকসেন, মাহলি, ওলসেন, ডলবার্গ, ডেমসগার্ড।

 

ইত্তেফাক/ইআ