শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ব্রাজিল ছুটছে ব্রাজিলের মতোই

আপডেট : ৩০ নভেম্বর ২০২২, ০৯:৩২

সুইজারল্যান্ডের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে নেইমার যে খেলতে পারবেন না তা জানা ছিল আগেই। প্রথম ম্যাচে সার্বিয়ার বিপক্ষে পায়ের আঘাতে মাঠের বাইরে চলে যেতে হয়েছিল নেইমারকে। হেক্সা মিশনে যার ওপর অনেকটাই নির্ভর করে ব্রাজিল। সেই নেইমারের অনুপস্থিতিতে কেমন করে ব্রাজিল তা দেখতে উন্মুখ হয়ে ছিল ফুটবল বিশ্ব। শেষ পর্যন্ত সে পরীক্ষায় সাফল্যের সঙ্গে উতরে গেছে সেলেসাওরা। 

সোমবার রাস আবু আবুদ স্টেডিয়ামে অনুষ্ঠিত গুরুত্বপূর্ণ এ ম্যাচে নেইমার না থাকলে কী হবে, পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়নদের জয় আটকাতে পারেনি সুইজারল্যান্ড। এর আগে বিশ্বকাপে মুখোমুখি দেখায় যেখানে পরাজয় নেই ব্রাজিলের বিপক্ষে, এবার সেই তেতো স্বাদ পেতে হলো সুইসদের। যদিও এদিনও তারা সফলই হতে যাচ্ছিল ব্রাজিলকে আটকানোয়। ৮০ মিনিট পর্যন্ত কোচ মুরাদ ইয়াকিনের স্ট্রাটেজির সঠিক বাস্তবায়ন করতে পেরেছিল সুইজারল্যান্ড। তবে ৮৩ মিনিটে কাসেমিরোর চমত্কার গোলে সব পরিকল্পনা ভেস্তে যায় ইয়াকিনের। এর আগে অফসাইডের কারণে ৬৬ মিনিটে ভিনিসিয়্যুসের গোল বাতিল হলে পয়েন্ট হারানোর শঙ্কা জেঁকে বসে ব্রাজিল সমর্থকদের মনে। যদিও শেষ পর্যন্ত পূর্ণ পয়েন্ট নিয়েই মাঠ ছাড়তে সক্ষম হয় তিতের শিষ্যরা।

সুইজারল্যান্ডের ডিফেন্স চমত্কার পারফরম করলেও ফরোয়ার্ডে দুর্বলতা ছিল স্পষ্ট। আর ম্যাচ শেষে সেটা নিয়েই আক্ষেপ ঝড়েছে তাদের কোচের কথায়। ইয়াকিন বলেন ‘আমরা ৮০ মিনিট পর্যন্ত ম্যাচে ছিলাম। আমাদের রক্ষণ ঠিক রেখেছিলাম। কিন্তু আক্রমণে আরো ভালো করা দরকার ছিল যেটা পারিনি’। অপরদিকে বিজয়ী দলের কোচ তিতে নেইমারকে মিস করলেও তার অভাব পূরণে যে মানসম্মত খেলোয়াড় আছে তা সবাইকে মনে করিয়ে দেন।

তিতের কথায় ‘এ সাফল্যের কৃতিত্ব পুরো দলের’। এই জয়ে গ্রুপ ‘এইচ’ হতে প্রথম দল হিসেবে শেষ ষোলো নিশ্চিত করল ব্রাজিল। এই গ্রুপ থেকে নকআউটে ব্রাজিলের সঙ্গী হিসেবে সুইজারল্যান্ড, ক্যামেরুন ও সার্বিয়ার কোন দল যাবে তা নির্ভর করবে গ্রুপের শেষ দুটি ম্যাচের ফলাফলের ওপর।  

 

ইত্তেফাক/ইআ