শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

কুড়িগ্রামে ৩ বছর পর আবারও সীমান্ত হাট চালু

আপডেট : ৩০ নভেম্বর ২০২২, ২১:০৪

র্দীঘ তিন বছর পর কুড়িগ্রামের রাজিবপুর (বালিয়ামারী-কালাইরচর) সীমান্ত হাট আবারও চালু হয়েছে। করোনার ধকল কাটিয়ে চালুর প্রথম দিনেই চাঙা হয়ে উঠেছে দেশের প্রথম সীমান্ত হাট। স্বাভাবিক সময়ের মতোই চলছে বেচাকেনা। 

সরেজমিন জানা গেছে, গত মঙ্গলবার (১৫ নভেম্বর) দুই দেশের হাট কর্তৃপক্ষের মধ্যে আলোচনা হয়। বুধবার (৩০ নভেম্বর) থেকে এ হাটের সমস্ত কার্যক্রম চালু হয়। দুই দেশের তালিকায় থাকা হাটের ৫ কিলোমিটারের মধ্যে স্থানীয় উৎপাদিত পণ্যের বেচাকেনা হয় এ বর্ডার হাটে। ভারত থেকে আসা পণ্যের মধ্যে বিভিন্ন প্রকার কৃষি পণ্যসহ মশলা, ফল-মূল, সুপারিই প্রধান। বাংলাদেশের বিক্রি হওয়া বিভিন্ন পণ্যের মধ্যে সিংহভাগই সুপারি। গড়ে প্রতি হাট দিয়ে ৫০ টনের বেশি সুপারি যাচ্ছে ভারতে। যার বাজার মূল্য প্রায় এক লাখ মার্কিন ডলার। হাটে রফতানি করা সুপারির মধ্যে অন্যতম জিল, গুটি, ফাল্টি ও পঁচা সুপারি। এ সব সুপারির ৫০ শতাংশ যায় দিল্লি ও গোহাটি। বাকি ৫০ শতাংশ যায় দেশের বিভিন্ন জেলায়। 


 
ভারতীয় ব্যবসায়ীরা জানান, দুই দেশের হাটের আনুষ্ঠানিকতা শেষ করে বাজার ধরতে পারে না তারা। তাই সকাল ৯টার পরিবর্তে ৮টার সময় হাট বসার দাবি জানান তারা। 

বাংলাদেশের ক্রেতা-বিক্রেতারা জানান, করোনা সংক্রমণের কারণে ভারতীয় হাট কর্তৃপক্ষ ৩ বছর ধরে হাটের সমস্ত কার্যক্রম বন্ধ করে দেয়। দীর্ঘদিন পর এ হাট পুনরায় চালু হওয়ায় খুশি তারা।


   
রাজিবপুর উপজেলা কর্মকর্তা অমিত চক্রবর্ত্তী বলেন, করোনা ও বন্যার কারণে হাট অনেক দিন বন্ধ ছিলো। পুনরায় বর্ডার হাট চালু হওয়ায় দুই দেশের ক্রেতা-বিক্রেতাদের মধ্যে আনন্দ লক্ষ করা গেছে।

ইত্তেফাক/বুখারী/পিও