শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বাঁচামরার লড়াইয়ে ক্রোয়েশিয়া-বেলজিয়াম

আপডেট : ০১ ডিসেম্বর ২০২২, ০৬:৩০

কয়েক বারই একে অপরের বিপক্ষে খেলেছে বেলজিয়াম ও ক্রোয়েশিয়া। সম্প্রতি মুখোমুখি হয়েছে গত বছরও। কিন্তু বিশ্বকাপে এই প্রথম বার দেখা হতে যাচ্ছে দল দুটির। ‘এফ’ গ্রুপে নিজেদের শেষ ম্যাচে আজ রাত ৯টায় মাঠের লড়াইয়ে নামবে এই দুই দল। এখন পর্যন্ত মুখোমুখি লড়াইয়ে বেলজিয়াম ও ক্রোয়েশিয়া আছে সমানে-সমান অবস্থানে। বিশ্ব মঞ্চে প্রথম সাক্ষাতে কি সমতা ভাঙতে পারবে তারা, সেটাই এখন দেখার।

কাতার বিশ্বকাপে রেড ডেভিলসরা এই মুহূর্তে ক্রোয়েশিয়া ও মরক্কোর পর গ্রুপ টেবিলের তৃতীয় স্থানে রয়েছে। আজকের ম্যাচে পরাজিত হলেই তাদের বিদায় নিশ্চিত হবে। এদিকে মরক্কোর সঙ্গে গোলশূন্য ড্র দিয়ে বিশ্বকাপ শুরু করা ক্রোয়েশিয়া পরের ম্যাচেই কানাডাকে ৪-১ গোলে উড়িয়ে দিয়ে লড়াইয়ে ফিরে আসে। এই পরাজয়ে কানাডার বিদায় নিশ্চিত হলেও গত আসরের রানার্স-আপ ক্রোয়েশিয়ার শেষ ১৬-র পথ অনেকটাই সুগম হয়। এই জয়ে চার পয়েন্ট নিয়ে গ্রুপ-এফ-র শীর্ষে রয়েছে ক্রোয়েশিয়া।

এর আগে ২০১০ সালে সর্বশেষ ফিফা প্রীতি ম্যাচে বেলজিয়ামকে ১-০ গোলে হারিয়েছিল ক্রোয়েশিয়া। এরপর আর বেলজিয়ামকে হারাতে পারেনি। কিন্তু এবার ক্রোয়েশিয়ান ক্যাম্পের আত্মবিশ্বাস রয়েছে তুঙ্গে। শেষ ম্যাচে জয়ের ব্যাপারে পুরো দলই আত্মবিশ্বাসী। চার বছর আগে রাশিয়া বিশ্বকাপে তৃতীয় হওয়া বেলজিয়ামের এখন পর্যন্ত বড় কোনো টুর্নামেন্টে সেরা সাফল্য। বেলজিয়ামের স্বর্ণালি প্রজন্মের সামনে এখন গ্রুপ-পর্ব থেকে বিদায়ের শঙ্কা, যা কাটিয়ে উঠতে মুখিয়ে আছে পুরো দল।

 গ্রুপের প্রথম ম্যাচে সাহসী কানাডার বিরুদ্ধে কোনো মতে ১-০ গোলের জয় তুলে নিয়েছিল বেলজিয়াম। কিন্তু পরের ম্যাচে উজ্জীবিত মরক্কোর সঙ্গে আর পেরে উঠেনি। ২-০ গোলের পরাজয় মেনে নিয়ে তাদের মাঠ ছাড়তে হয়েছে। এই ম্যাচের পর ব্রাসেলসের রাস্তায় উত্তেজিত সমর্থকরা সংঘর্ষে জড়িয়ে পড়ে।

সম্ভাব্য দল

ক্রোয়েশিয়া (ফরমেশন ৪-৩-৩)

লিভাকোভিচ, জুরানোভিচ, লভ্রেন, জিভারদিওল, সোসা, মদরিচ, ব্রজোভিচ, কোভাসিচ, কামারিচ, লিভাজা, পেরিসচ।

বেলজিয়াম (ফরমেশন ৩-৪-২-১)

কোর্তোয়া, কাস্টানিয়ে, অ্যাল্ডারভেইরাল্ড, ভেরটনগেন, মুনিয়ের, টিলেমানস, ভিটসেল, কারাসকো, ডি ব্রুইনা, হ্যাজার্ড, বাতশুয়াই।

 

ইত্তেফাক/ইআ