শনিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

পশ্চিমকে ধুয়ে দিলেন রুশ পররাষ্ট্রমন্ত্রী 

আপডেট : ০১ ডিসেম্বর ২০২২, ১৭:৩২

পশ্চিমা দেশগুলোকে একহাত নিলেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। পুরো বিশ্বকে উদার গণতন্ত্রের নিয়মে থাকার প্রত্যাশা ও ন্যাটোর বেপরোয়া ব্যাপ্তি নিয়ে পশ্চিমের কড়া সমালোচনা করেন রুশ পররাষ্ট্রমন্ত্রী। খবর টিআরটি ওয়ার্ল্ডের।  

বৃহস্পতিবার পোল্যান্ডে অনুষ্ঠিত ইউরোপের নিরাপত্তা ও সহযোগিতা সংস্থার (ওএসসিই) মন্ত্রী পরিষদের বার্ষিক বৈঠকের আগে ল্যাভরভ এই মন্তব্য করেছেন।

রাশিয়ায় সংবাদ সম্মেলনের শুরুতে ল্যাভরভ অভিযোগ করেন, ইউরোপ ও অন্যান্য জায়গায় রাশিয়ার প্রভাব খর্ব করছে পশ্চিম। সেইসঙ্গে তিনি পশ্চিমাদের সামরিক জোট ন্যটোর বেপরোয়া ব্যাপ্তির অভিযোগ করেছেন। 

সের্গেই ল্যাভরভ।

রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ১৯৯১ সালে ন্যাটোর ১৬ সদস্য ছিল, এখন সদস্য সংখ্যা ৩০। সেইসঙ্গে সুইডেন এবং ফিনল্যান্ড ন্যাটোতে যোগদানের শেষপর্যায়ে। এ ছাড়া ল্যাভরভ বলেন, তারা রাশিয়াকে ইউরোপের বাইরে রাখতে চায় অন্যদিকে পুরো ইউরোপ তাদের নিয়ন্ত্রণে। পশ্চিম ইউরোপ বা বিশ্বে রাশিয়ার অবস্থান পুনরুদ্ধার করতে না পারার প্রহর গুনছে। 

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেন। ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার সরাসরি এই যুদ্ধ চললেও কার্যত রাশিয়ার সঙ্গে পশ্চিমের যুদ্ধ চলছে। পুরো পশ্চিম মিলে যুদ্ধে ইউক্রেনকে তারা সাহায্য করে আসছে। সেইসঙ্গে রাশিয়ার ওপর আরোপ করেছে নজিরবিহীন নিষেধাজ্ঞা। 

ইত্তেফাক/এসআর