রোববার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

আফগানিস্তানে শিক্ষাপ্রতিষ্ঠানে বোমা হামলা, নিহত বেড়ে ১৯

আপডেট : ০১ ডিসেম্বর ২০২২, ১৯:২৫

আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় সামাঙ্গন প্রদেশে একটি মাদ্রাসায় বোমা বিস্ফোরণে অন্তত ১৯ জন নিহত হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় কর্মকর্তারা। এই বিস্ফোরণে আরও অন্তত ২৪ জন আহত হয়েছেন। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

আফগানিস্তানের ফেডারেল স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আবদুল নাফি তাকোর বলেছেন, রাজধানী কাবুল থেকে প্রায় ২০০ কিলোমিটার দূরত্বের সামাঙ্গনের রাজধানী আইবাকের একটি মাদ্রাসায় বিস্ফোরণটি ঘটে।

তালেবানের প্রাদেশিক মুখপাত্র এমদাদুল্লাহ মুহাজির জানিয়েছেন, শহরের কেন্দ্রস্থলে জাহদিয়া মাদ্রাসার ভিতরে দুপুর ১২টা ৪৫ মিনিটে একটি বিস্ফোরণ ঘটে। এসময় মাদ্রাসায় প্রচুর শিক্ষার্থী পড়াশুনা করছিলো। 

ফাইল ছবি।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল নাফায় টাকোর এক টুইটে বলেন, এ অপরাধ ক্ষমার অযোগ্য। আমাদের গোয়েন্দা এবং নিরাপত্তা বাহিনী কাজ করছে। খুব দ্রুত এদের শাস্তির আওতায় আনা হবে।

এদিকে, গত বছর দেশটি দখল করার পর থেকে যুদ্ধবিধ্বস্ত দেশটিকে সুরক্ষিত করার দিকে মনোনিবেশ করেছে বলে দাবি করছে তালেবান।তবে সাম্প্রতিক সময়ে মসজিদ এবং শিক্ষা প্রতিষ্ঠানকে ঘিরে বেশ কয়েকটি হামলা হয়েছে আফগানিস্তানে। যার মধ্যে কয়েকটি হামলার দায় স্বীকার করে নিয়েছে আইএসআইএল (আইএসআইএস)।

ইত্তেফাক/এএইচপি