শুক্রবার, ২৭ জানুয়ারি ২০২৩, ১৩ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

স্পেনের বিপক্ষে ২-১ ব্যবধানে এগিয়ে জাপান

আপডেট : ০২ ডিসেম্বর ২০২২, ০৩:৩৪

এক ম্যাচ হাতে রেখেই দ্বিতীয় রাউন্ড প্রায় নিশ্চিত করেছিল স্পেন। অন্যদিকে বিশ্বকাপ মিশন টিকিয়ে রাখতে জয়ের কোনো বিকল্প ছিল না জাপানের। টানটান উত্তেজনাপূর্ণ এই ম্যাচে স্পেনকে ২-১ গোল ব্যবধানে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই সেরা ষোলোতে জায়গা করে নিল এশিয়ান জায়ান্টরা।

খলিফা আন্তর্জাতিক ফুটবল স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে বল দখল ও আক্রমণে জাপানকে পাত্তাই দেয়নি স্পেন। পুরো ম্যাচের ৮৩ শতাংশ সময় নিজেদের নিয়ন্ত্রণে বল রেখেছে স্প্যানিশ ফুটবলাররা। আর জাপানের গোলবার বরাবর শট নিয়েছে মোট পাঁচটি। পেয়েছে একটি গোলের দেখা।

অন্যদিকে পুরো ম্যাচের কেবল ১৭ শতাংশ সময় নিজেদের কাছে বল রাখতে পেরেছে জাপানের ফুটবলাররা। আক্রমণেও খুব বেশি ধার ছিল না এশিয়ান জায়ান্টদের। স্পেনের গোলবার বরাবর মোট শট নিয়েছে তিনটি। পেয়েছে দুটি গোল।

ম্যাচের ১১তম মিনিটেই আজপিলইকুয়েতার ক্রস থেকে দারুণ হেড করে দলকে এগিয়ে দেন মোরাতা। এরপরও একের পর এক আক্রমণ চালায় স্পেন। ২৬তম মিনিটে দানি ওলমোর নেয়া শট গোলবারের পাশ দিয়ে চলে যায়। প্রথমার্ধে শেষ হয় ১-০ গোল ব্যবধানে।

দ্বিতীয়ার্ধের খেলায় গোলের নেশায় বুদ হয়ে ওঠে এশিয়ান জায়ান্ট জাপান। সেই সুবাদে মাত্র তিন মিনিটের ব্যবধানে দুই গোল করে হুট করেই লিড নেয় জাপানিজরা। দ্বিতীয়ার্ধের তৃতীয় মিনিটের মাথায় জুনিয়া ইতো দেয়া পাসে জাপানকে সমতায় ফেরান রিতসু দোয়েন। এর দুই মিনিট পর মিতোমার দেয়া পাসে দলকে লিড এনে দেন অ্যাও তানাকা।

এরপর ম্যাচের শেষ মিনিট পর্যন্ত একের পর এক আক্রমণ চালাতে থাকে। কিন্তু স্প্যানিশ ফুটবলাররা প্রতিবারই ব্যর্থ হয়েছে জাপানের রক্ষণের কাছে। ফলে আসেনি গোল। এতে ২-১ গোল ব্যবধানে শেষ হয় ম্যাচটি।

স্পেন একাদশ: (ফরমেশন: ৪-২-৩-১)

উনাই সিমন, আজপিলইকুয়েতা, রড্রি, পাউ টরেস, বালদে, সার্জিও বুসকেটস, গাভি, পেড্রি, নিকো উইলিয়াম, মোরাতা, দানি ওলমোকোচ: লুইস এনরিকে

জাপান একাদশ: (ফরমেশন:৪-২-৩-১):

সুইচি গোন্দা, মায়া ইয়োশিদা, কউ ইতাকুরা, ইয়োতো নাগাতোমো, তানিগুশি, দাইচি কামাদা, তানাকা, ইতো, কুবো, মায়েদা, মোরিতা কোচ: হাজিমে মরিয়াসু।

ইত্তেফাক/এমএএম

এ সম্পর্কিত আরও পড়ুন