শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

আর্জেন্টিনা কিংবা ব্রাজিল চ্যাম্পিয়ন হবে

আপডেট : ০৫ ডিসেম্বর ২০২২, ০৪:৪৪

শনিবার রাতে নকআউটের লড়াইয়ে আর্জেন্টিনা-অস্ট্রেলিয়া ম্যাচ শুরু হতে তখনও দুই ঘণ্টা বাকি। স্টেডিয়ামে এই ম্যাচের সংশ্লিষ্টরা মাত্রই আসতে শুরু করেছেন। নরওয়ের জাতীয় দলের সাবেক কোচ নিলস হুয়ান তখন মাঠে ঢুকছিলেন। পরিচয় দিয়ে কথা বলতেই ম্যাচ নিয়ে ভবিষ্যত্বাণী করলেন আর্জেন্টিনা ২-০ গোলে জিতবে। কীভাবে বলছেন জিতে যাবে। তিনি আর্জেন্টিনার ম্যাচ নিয়ে পরখ করেছেন। সৌদি আরবের বিপক্ষে হারের ঘটনাকে এই সাবেক কোচ বললেন, ‘সেটি দুর্ঘটনা ছিল। এবার আর সেটি হবে না। অস্ট্রেলিয়া জিতে পারবে না।’ শেষে তাই দেখা গেল অস্ট্রেলিয়া আসলেও জিততে পারেনি। কোচের কথা কাকতালীও ভাবে হোক বা যেভাবেই হোক কথাটা মিলেছে। আর্জেন্টিনা ২-১ গোলের ব্যবধানে জয় নিয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছে।

শনিবার রাতে সেই ম্যাচের আগে নরওয়ের কোচ নিলস হুয়ানের কাছে প্রশ্ন করা হয়েছিল, কাতার বিশ্বকাপে চ্যাম্পিয়ন হবে কোন দেশ। দাঁড়িয়ে ভাবলেন আর বললেন, ‘আমি দেখছি তো খেলা তাই আমার কাছে মনে হচ্ছে, ‘আর্জেন্টিনা কিংবা ব্রাজিল ফাইনাল খেলেবে।’ এসময় আরো চমকপ্রদ কথা বলেন, ‘সেমিফাইনালে দেখা হবে ব্রাজিল-আর্জেন্টিনার। সেমিফাইনালে যে জিতবে তারাই চ্যাম্পিয়ন হবে কাতার বিশ্বকাপে।’

এখন ফরমেশনে সেভাবেই আছে। কীভাবে দেখা হতে পারে আর্জেন্টিনার ব্রাজিলের। কাতারে বিশ্বকাপের হিসাব করা হচ্ছে। আর্জেন্টিনা ব্রাজিলের সমর্থকরা ভেবে দেখছেন যদি ব্রাজিল আজ কোরিয়াকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে চলে যায়। আর আর্জেন্টিনা কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসকে হারিয়ে সেমিফাইনালে চলে যায় তাহলে ব্রাজিলের সামনে থাকেব এক ম্যাচ। কোয়ার্টার ফাইনাল জিতলে আর্জেন্টিনার সঙ্গে মুখোমুখি হবে ব্রাজিল।

নরওয়ের জাতীয় দলের সাবেক কোচ নিল হুয়ানের হিসাবটাই এখানে। তিনি বলছেন ব্রাজিল আর্জেন্টিনা ফাইনাল দেখা হবে না। যারা এই আগুন ম্যাচ দেখার অপেক্ষা করছেন তারা সেই স্বপ্ন অন্তত এই বার কাতার বিশ্বকাপে পূরণ হওয়ার সুযোগ নেই।’ তিনি বলেন, ‘সবকিছু ঠিকঠাক থাকলে সেমিফাইনালে ব্রাজিল আর্জেন্টিনা মুখোমুখি হবে। সেখানে একটি দল জিতবে এবং সেই দলটাই শেষ পর্যন্ত ফাইনাল খেলবে।’ তার মানে কি এবার ট্রফি জিতবে আর্জেন্টিনা কিংবা ব্রাজিল?

মুখ ছড়িয়ে দিয়ে বললেন, ‘আমার হিসাব সেটাই বলছে। এই দুই দলের মধ্যে কোনো একটি দলই ট্রফি নিয়ে যাবে। ব্রাজিল কিংবা আর্জেন্টিনা চ্যাম্পিয়ন হবে।’ কথাগুলো বলেই আহমাদ বিন আলী স্টেডিয়ামের দিকে পা দেওয়ার আগে আবার প্রশ্ন করলেন আপনি যেন কোন দেশ থেকে এসেছেন।’ বাংলাদেশ বলায় ঠিক চিনতে পারলেন না। তবে স্বল্প কথায় বাংলাদেশের ফুটবল নিয়ে এই দুই প্রশ্ন শুনে রেডিওতে কমেন্ট্রি দিতে নরওয়ের এই সাবেক কোচ ছুটলেন স্টেডিয়ামের দিকে।  

 

 

ইত্তেফাক/ইআ