রোববার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ২২ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

এলো শীত, ফাটছে পা

আপডেট : ০৫ ডিসেম্বর ২০২২, ১৯:২৩

শীত এলেই অনেকের পায়ের ত্বক ফেটে যেতে শুরু করে। তখন পায়ের যত্নে বাড়তি মনোযোগ দিতেই হবে। এক্ষেত্রে অনেকে বাড়িতে পেডিকিউর করেন কিন্তু সাবান ব্যবহার করতে পারেন না। পায়ের ত্বক শুষ্ক হলে এমনিতেও সাবান ব্যবহার করা যায় না। সেক্ষেত্রে পায়ের ত্বক পরিচ্ছন্ন করতে অ্যাপল সিডার ভিনেগার ব্যবহার করা যেতে পারে। অ্যাপল সিডার ভিনেগারের দাম বিবেচনায় অনেকেই প্রশ্ন করতে পারেন - কেন করব? অন্য আরও তো উপাদান আছে। তা সত্য। তবে প্রথমে এর উপকারগুলো ভেবে দেখুন: 

পায়ে বা আঙুলের খাঁজে ছত্রাক সংক্রমণ নতুন কিছু নয়। অ্যাপল সিডার ভিনেগারে যে অ্যাসিড থাকে তা ছত্রাকের সংক্রমণ নির্মূলে দারুণ উপকারী। বাড়ি ফিরে যখন একটু নিরিবিলি সময় পেলেই এক গামলা গরম পানিতে অ্যাপল সিডার ভিনেগার মিশিয়ে নিন। তাপমাত্রা সহনশীল হলে ১০-১৫ মিনিট পানিতে পা ভিজিয়ে রাখুন।

ঘামে ভেজা পায়ের সুরক্ষা

শীত এলেই আমরা পা ঢেকে ফেলি। পায়ে মোজা না পরলে পা ঘেমে যায়। তখন পা থেকে দুর্গন্ধও ছড়ায়। ব্যাকটেরিয়ার কারণে এমন হয়। এমন সমস্যার ক্ষেত্রে এই ভিনেগার কাজে আসে।

ফাটা গোড়ালি

শীতে ফাটা গোড়ালির সমস্যা থাকলে ফাটা ত্বকে ব্যাকটেরিয়া প্রবেশ করতে পারে। ত্বকের আর্দ্রতা বজায় রাখতে হলে অ্যাপল সিডার ভিনেগার ব্যবহার করতে পারেন। 

ইত্তেফাক/আরএম

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন