শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

২১ অগাস্ট গ্রেনেড হামলা: মামলার আপিল শুনানি শুরু

আপডেট : ০৫ ডিসেম্বর ২০২২, ২০:৩৫

রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে ২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলার মামলার ডেথ রেফারেন্স ও আপিলের শুনানি হাইকোর্টে শুরু হয়েছে। সোমবার (৫ ডিসেম্বর) ডেপুটি অ্যাটর্নি জেনারেল বশির আহমেদ গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। হাইকোর্ট আজ শুনানি অব্যাহত রেখেছেন। আগামীকাল মঙ্গলবার সকালে এই মামলার কার্যক্রম আবার শুরু হবে। 

ওই হামলায় অন্তত ২৪ জন নিহত ও ৩০০ জন আহত হয়েছিলেন। সেদিন অল্পের জন্য প্রাণে রক্ষা পেয়েছিলেন তৎকালীন বিরোধী দলের নেতা ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গত রোববার বিচারপতি শহিদুল করিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ ডেথ রেফারেন্স (মৃত্যুদণ্ড কার্যকর করার জন্য বিচারিক আদালতের নথি) এবং দণ্ডপ্রাপ্ত আসামিদের আপিল শুনানি শুরু করে। শুনানিতে ডেপুটি অ্যাটর্নি জেনারেল বশির আহমেদ মামলার এফআইআর এবং চার্জশিট পড়ে শোনান। অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন শুনানিতে উপস্থিত ছিলেন।

শেখ হাসিনার বক্তৃতা শেষ হওয়ার সঙ্গে সঙ্গে শুরু হয় গ্রেনেড হামলা।

সোমবার অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন তার কার্যালয়ে সাংবাদিকদের বলেন, শুনানি শেষ করে মামলা নিষ্পত্তিতে কয়েক মাস সময় লাগতে পারে। এর মধ্যে আসামিদের বিরুদ্ধে আনা অভিযোগের বিষয়ে যুক্তিতর্ক শুনানি হতে পারে।

উল্লেখ্য, ২১ আগস্ট গ্রেনেড হামলার ঘটনায় হত্যা ও বিস্ফোরক আইনে দুটি মামলা হয়। ২০১৮ সালের ১০ অক্টোবর ঢাকার একটি আদালত দুটি মামলায় সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরসহ ১৯ জনকে মৃত্যুদণ্ড দেন। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ ১৯ জনকে যাবজ্জীবন কারাদণ্ড এবং ১১ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়। এদের মধ্যে লন্ডনে থাকা তারেক রহমানসহ ১৮ জন পলাতক এবং ৩১ জন কারাগারে আছেন।

ইত্তেফাক/এএএম