মঙ্গলবার, ২৮ মার্চ ২০২৩, ১৪ চৈত্র ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের কোনো কূটনৈতিক সমাধান নেই: নোবেল বিজয়ী

আপডেট : ০৬ ডিসেম্বর ২০২২, ১২:০৫

বর্তমানে ইউক্রেন সংঘাতের কোনো কূটনৈতিক সমাধান নেই। নোবেল শান্তি পুরস্কার বিজয়ী রুশ মানবাধিকার সংস্থা মেমোরিয়ালের সহ-প্রতিষ্ঠাতা ইরিনা শেরবাকোভা রোববার (৪ ডিসেম্বর) এ কথা বলেন। আল-এরাবিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ইরিনা শেরবাকোভা বলেন, 'আমি পুরোপুরি নিশ্চিত যে পুতিন যতদিন সরকারে থাকবেন তার সঙ্গে এর কোনও কূটনৈতিক সমাধান হবে না।'

মানবাধিকার কাজের জন্য পুরস্কার পাওয়া শেরবাকোভা জার্মানির হামবুর্গে এক অনুষ্ঠানে জানান, এই ক্ষেত্রে সমাধান এখন একটি সামরিক সমাধান। শেষ পর্যন্ত এই দ্বন্দ্বের কোনো না কোনো কূটনৈতিক সমাধান হবে।

মানবাধিকার কাজের জন্য পুরস্কার পাওয়া শেরবাকোভা।

তিনি আরও জানান, এই কূটনীতি তখনই ঘটবে যখন ইউক্রেন বিশ্বাস করবে যে তারা যুদ্ধে জিতেছে এবং তার শর্তাদি নির্ধারণ করতে পারবে। শান্তির জন্য ছুটে চলার আহ্বান ছিল 'শিশুসুলভ'। 

সংঘাত শুরু হওয়ার আগে যেভাবে ছিল সেভাবে পরিস্থিতি আর ফিরে আসবে না। ইউক্রেন যুদ্ধ এমন অনেক কিছুকে উল্টে দিয়েছে যা কখনোই পুনরুদ্ধার করা হবে না বলে জানান ইরিনা শেরবাকোভা।

জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজ হামবুর্গে শেরবাকোভাকে তার দেশে মানবাধিকার নিয়ে কাজ করার জন্য 'মেরিয়ন ডয়নহফ' পুরস্কার প্রদান করেন।

শেরবাকোভার সংগঠনকে শনিবার (১০ ডিসেম্বর) অসলোতে নোবেল শান্তি পুরস্কার প্রদান করা হবে। এদিকে জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজ হামবুর্গে শেরবাকোভাকে তার দেশে মানবাধিকার নিয়ে কাজ করার জন্য 'মেরিয়ন ডয়নহফ' পুরস্কার প্রদান করেন। 

শোলজ জানান, শেরবাকোভার প্রচেষ্টা রাশিয়ার জন্য একটি ভাল ভবিষ্যতের পথ তৈরি করেছিল। যদিও এই সম্ভাবনা এখনও অসম্ভব বলে মনে হচ্ছে।

 

ইত্তেফাক/ডিএস