বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ইউক্রেনের ড্রোন হামলায় পুড়লো রুশ বিমান ঘাঁটি 

আপডেট : ০৬ ডিসেম্বর ২০২২, ১৯:২০

এবার রাশিয়ার তৃতীয় বিমানঘাঁটি পুড়িয়ে দিলো ইউক্রেনের সেনারা। স্থানীয় সময় মঙ্গলবার (৬ ডিসেম্বর) এ হামলা চালায় ইউক্রেন। এর আগে দূর পাল্লার ড্রোন ব্যবহার করে দুটি রুশ বিমানঘাঁটিতে হামলা চালিয়েছিলো তারা। এক প্রতিবেদনে মন তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, সর্বশেষ হামালার পর রাশিয়ান শহর কুরস্কের কর্মকর্তারা বিমানঘাঁটির কালো ধোঁয়ার ছবি প্রকাশ করেছে। 

রাশিয়ার গভর্নর জানায়, ‘প্রথমে আমরা একটি তেলের সংরক্ষণাগারে আগুন লাগার খবর পাই। তবে ঘটনার একদিন পর রাশিয়া নিশ্চিত করে যে এ হামলায় ব্যবহৃত ড্রোনটি ছিলো সোভিয়েত যুগের। এবং এ হামলার দায় স্বীকার না করলেও উদযাপন করেছে ইউক্রেন।’

ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, রাশিয়া যদি এই হামলাকে ইচ্ছাকৃত হামলা বলে মনে করে তাহলে এটি হবে তদের কৌশলগত বড় ব্যার্থতা। রাশিয়ান সেনাবাহিনী এই ঘটনার জন্য দায়ী অফিসারদের চিহ্নিত করে তাদের উপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করবে। 

আবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, রায়াযানের এ ঘটনায় তিন সেনা সদস্য নিহত হয়েছেন। যদিও আক্রমণের লক্ষ্যবস্তু ছিল সামরিক ঘাটি তবুও তারা এটিকে সন্ত্রাসী হামলা হিসেবে দেখছে।

এদিকে ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী অলেস্কি রেযনিকভ ঠাট্ট করে বলেছেন, বিমানঘাঁটিতে অগ্নিকান্ডের জন্য দায়ী অসতর্ক ধূমপায়ীরা।

ইত্তেফাক/এমআর/এএইচপি