রোববার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ২২ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

কাতার বিশ্বকাপের সবচেয়ে সস্তা দল!

আপডেট : ০৭ ডিসেম্বর ২০২২, ০৫:৩৪

২০২২ কাতার বিশ্বকাপে সবচেয়ে বড় চমক দেখিয়েছে জাপান। গ্রুপ পর্বে তারা হারিয়ে দিয়েছে দুই পরাশক্তি জার্মানি ও স্পেনকে। কিন্তু জানেন কি, কাতার বিশ্বকাপের জন্য জাপান দলের মূল্য জার্মানির পাঁচ ভাগের এক ভাগ! 

ক্লাব ফুটবলে খেলোয়াড়দের প্রাপ্ত পারিশ্রমিকের ভিত্তিতে এবারের বিশ্বকাপের সবচেয়ে দামি দল ইংল্যান্ড। ব্রাজিল, আর্জেন্টিনা, জার্মানি, স্পেন, বেলজিয়াম, ফ্রান্স, পর্তুগাল, উরুগুয়ের মতো দলগুলোও দামের ভিত্তিতে উপরের দিকেই ছিল। কিন্তু এদের মধ্যে জার্মানি, বেলজিয়াম, উরুগুয়ে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছে। অথচ তাদের বিদায় করে যারা শেষ ষোলোতে উঠে সেই জাপান, মরক্কোর মতো দলগুলো দামের ভিত্তিতে ছিল নিচের দিকে। 

জার্মান দলের ২৬ ফুটবলারের ১৯ জনই খেলেন চ্যাম্পিয়ন্স লিগের ক্লাবে। জার্মানির ফুটবলারদের গড় বাজার দর ৩ কোটি ব্রিটিশ পাউন্ড। বিপরীতে জাপানের ফুটবলারদের গড় বাজার দর ৫০ লাখ পাউন্ডের কিছু বেশি। বেলজিয়ামের ফুটবলারদের গড় বাজার দর ১ কোটি ৮০ লাখ পাউন্ড। 

তবে জাপানই কাতার বিশ্বকাপের সবচেয়ে সস্তা দল নয়! গবেষণার ভিত্তিতে দেখা যাচ্ছে, কাতারে সবচেয়ে সস্তা দল ছিল অস্ট্রেলিয়া! শেষ ষোলোতে আর্জেন্টিনার কাছে হেরে বাদ পড়া অস্ট্রেলিয়ার ফুটবলারদের গড় বাজার দর মাত্র ১০ লাখ পাউন্ড!

ইত্তেফাক/ইআ