শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

রোনাল্ডোকে পেয়ে যা করলেন রিচার্লিসন

আপডেট : ০৮ ডিসেম্বর ২০২২, ০৩:০৪

বিশ বছর আগে এই ৯ নম্বর জার্সি পরেই ব্রাজিলকে বিশ্বকাপ জিতিয়েছিলেন রোনাল্ডো নাজারিও। কোরিয়া-জাপানের সেই ২০০২ বিশ্বকাপই হয়ে আছে ব্রাজিলিয়ানদের শেষ বিশ্বকাপ জয়ের স্মৃতি। বিশ বছর পর এবার সেই সুখস্মৃতি ফেরাতে মরিয়া তিতের ব্রাজিল।

কাতারে ব্রাজিলের শিরোপা স্বপ্নের মিশনে রোনাল্ডোর স্মৃতিবিজড়িত সেই ৯ নম্বর জার্সি উঠেছে রিচার্লিসনের গায়ে। ২৫ বছর এই তরুণও ব্রাজিলের ‘বিখ্যাত ৯’-র মর্যাদা রক্ষা করে চলেছেন। এরই মধ্যে কাতার বিশ্বকাপে তিনি করেছেন ৩টি গোল। সার্বিয়ার বিপক্ষে প্রথম ম্যাচেই করেন জোড়া গোল, যার একটি ছিল বাই-সাইকেল কিকের সেই দর্শনীয় গোলটি। রিচার্লিসন একটি গোল করেছেন দক্ষিণ কোরিয়ার বিপক্ষে দ্বিতীয় রাউন্ডের ম্যাচেও। ম্যাচ শেষে তার বড় একটা স্বপ্নও পূরণ হয়েছে। দেখা হয়েছে শৈশবের নায়ক সেই রোনাল্ডো নাজারিওর সঙ্গে।

এমনিতে রোনাল্ডো ব্রাজিলের প্রতিটা ম্যাচই গ্যালারিতে বসে দেখছেন। কিন্তু ড্রেসিংরুমে যাওয়ার তো আর নিয়ম নেই। তাই রিচার্লিসন ফিফার কাছে আবদার করেছিলেন কিংবদন্তি রোনাল্ডোর সঙ্গে দেখা করার সুযোগ করে দেওয়ার। ফিফা সেই আবদার রেখেছে। সেদিন ম্যাচ শেষে বিশেষ একটা রুমে ডেকে নেওয়া হয় রিচার্লিসনকে। সেখানে গিয়েই দেখেন সামনে তার শৈশবের নায়ক দাঁড়িয়ে। রোনাল্ডোকে দেখেই আনন্দ-আবেগে কেঁদে ফেলেন রিচার্লিসন। তবে নিজেকে দ্রুতই সামলে নিয়ে রোনাল্ডোর পা ছুঁয়ে প্রণাম করেন। কিংবদন্তি রোনাল্ডোও ভালোবেসে উত্তরসূরিকে জড়িয়ে নেন বুকে। পরে দুজনে হাসিমুখে কিছু কথাবার্তাও বলেন। দুজনের সেই আলোচনায় রিচার্লিসনই ছিলেন প্রধান বক্তা। তার কি এক কথায় যেন ফিক করে হেসে ফেলেন রোনাল্ডো। একনিষ্ঠ শ্রোতা হয়ে ভক্তের বক্তব্য শ্রবণ করার পাশাপাশি রোনাল্ডোও কিছু কথা বলেছেন। তিনি ঠিক কি বলেছেন, জানা যায়নি। তবে কিছু মূল্যবান ‘টিপস’ নিশ্চয় দিয়েছেন ভক্তকে।

ইত্তেফাক/ইআ