শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ঢাবিতে সকাল থেকে ছাত্রলীগ নেতা-কর্মীদের শোডাউন

আপডেট : ০৮ ডিসেম্বর ২০২২, ১৭:৫৮

রাজধানীর পুরানা পল্টনে বিএনপি এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সংঘর্ষের ঘটনার পর বৃহস্পতিবার (৮ নভেম্বর) সকাল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শোডাউন দিচ্ছে ছাত্রলীগের নেতা-কর্মীরা। ছাত্রলীগের কয়েকজন পদপ্রার্থীদের নেতৃত্বে এ শোডাউন চলছে ক্যাম্পাসে। 

এদিন সকাল ৭টা থেকে ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে অবস্থান নিতে শুরু করেন নেতা-কর্মীরা। নিজেদের অবস্থান থেকে কিছুক্ষণ পর পর মিছিল করেন তারা। 

সকাল থেকে ক্যাম্পাসের বিভিন্ন প্রান্ত ঘুরে দেখা যায়, কার্জন হল, দোয়েল চত্বর, টিএসসি, পলাশী মোড়, শহীদ মিনার প্রাঙ্গণ, ঢাকা মেডিকেল কলেজ এলাকা ও নীলক্ষেত পয়েন্টসহ কয়েকটি স্থানে ছাত্রলীগের নেতাকর্মীরা অবস্থান নেন। সেসময় তাদের অনেকের হাতে লাঠিসোঁটা দেখা গেছে। কয়েকজন শিক্ষার্থী বলেন, সকাল ৭টা থেকে ক্যাম্পাসের বিভিন্ন মোড়ে ছাত্রলীগের নেতা-কর্মীরা জড়ো হতে থাকেন। ছাত্রলীগের পদপ্রার্থী নেতা-কর্মীদের নেতৃত্বে এসব শোডাউন, মিছিল এবং অবস্থান কর্মসূচি পালন করা হয়।  

সকাল সাড়ে ৮টায় মধুর ক্যান্টিন প্রাঙ্গণে উপস্থিত হন ছাত্রলীগ নেতাকর্মীরা। এরপর তারা বিভিন্ন দলে ভাগ হয়ে ক্যাম্পাসের টিএসসি এলাকা, শাহবাগ, কেন্দ্রীয় শহীদ মিনার, সোহরাওয়ার্দী উদ্যান, পলাশী চত্বর এলাকাসহ বিভিন্ন পয়েন্টে মহড়া দেন।

কেন্দ্রীয় ছাত্রলীগের সদ্য সাবেক উপ-পরিবেশ বিষয়ক সম্পাদক মোস্তাক আহমেদ সোহাগ বলেন, ছাত্রদলের নেতাকর্মীরা ঢাবি ক্যাম্পাসে এসে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করতে পারে। অতীতেও আমরা তাদের এ ধরনের কর্মকাণ্ড দেখেছি। তাই সাধারণ শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে ও বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অস্থিতিশীল পরিস্থিতি এড়াতে ছাত্রলীগ প্রস্তুত আছে। 

এ সময় ঢাবির হল ছাত্রলীগের বিভিন্ন ইউনিট বিভিন্ন ভাগে বিভক্ত হয়ে ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ জায়গা ও তার আশেপাশের এলাকায় গুরুত্বপূর্ণ মোড়ে অবস্থান নেন। এর মধ্যে শাহবাগ প্রজন্ম চত্বরে অবস্থান নেন ঢাবির জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল ছাত্রলীগের নেতাকর্মীরা। পলাশী গোল চত্বরের পাশে অবস্থান নেয় সলিমুল্লাহ মুসলিম হল ছাত্রলীগ। শহীদ মিনার এলাকায় অবস্থান নেন জসীম উদ্দিন হল ছাত্রলীগের নেতাকর্মীরা। দোয়েল চত্বরে অবস্থান নেয় ড. মুহাম্মদ শহিদুল্লাহ হল ছাত্রলীগ, ফজলুল হক হল ছাত্রলীগ, অমর একুশে হল ছাত্রলীগ, নীলক্ষেত মোড়ে অবস্থান নেয় শহীদ সার্জেন্ট জহুরুল হক ছাত্রলীগ। নীলক্ষেত মুক্তি ও গণতন্ত্র তোরণের সামনে অবস্থান নেয় এফ রহমান হল ছাত্রলীগ।

এছাড়াও কেন্দ্রীয় পদপ্রত্যাশী নেতারা হাইকোর্ট মোড়, ধানমন্ডি পার্টি অফিস, ঢাকা মেডিক্যাল মোড়ে অবস্থান নেন। আবার কেউ কেউ ক্যাম্পাসে ঘুরে ঘুরে মহড়া দেন। ছাত্রলীগ নেতারা জানান, ক্যাম্পাসে কেউ অরাজকতা সৃষ্টি করতে চাইতে তার সমুচিত জবাব দেবে ছাত্রলীগ।

কেন্দ্রীয় ছাত্রলীগের সদ্য সাবেক উপ- সম্পাদক সবুর খান কলিন্স বলেন, ছাত্রদল এবং বিএনপির নেতা-কর্মীরা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের শিক্ষার স্বাভাবিক পরিবেশ বিঘ্নিত করার অপচেষ্টা করছে। এ ধরনের হীন অপচেষ্টা প্রতিহত করতে সাধারণ শিক্ষার্থীরা সদা তৎপর আছে। ছাত্রদলকে প্রতিহত করতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তৎপর আছে।

ইত্তেফাক/এআই