বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

তথাকথিত ধর্মীয় নেতার ২০ স্ত্রী

আপডেট : ০৯ ডিসেম্বর ২০২২, ১৩:৩৬

যুক্তরাষ্ট্রে একজন তথাকথিত ধর্মীয় নেতার ২০ টিরও বেশি স্ত্রী ছিল। তাদের মধ্যে কয়েকজনের বয়স ১৮ বছরের কম ছিল। আদালতে জমা দেওয়া হলফনামায় কেন্দ্রীয় তদন্ত সংস্থার (এফবিআই) তথ্যের বরাত দিয়ে এ খবর জানায় বিবিসি।

এফবিআই জানিয়েছে, স্যামুয়েল রাপেলি বেটম্যান নামের ওই ব্যক্তি ঈশ্বরের ইচ্ছায় তার স্ত্রীদের সঙ্গে শারীরিক সম্পর্ক করেছিলেন বলে দাবি করেন। গত সেপ্টেম্বরে ৪৬ বছর বয়সী বেটম্যানের বিরুদ্ধে নথি নষ্ট করা ও ন্যায়বিচারে বাধা দেওয়ার অভিযোগ আনা হয়েছিল। 

শিশু যৌন কার্যকলাপের জন্য এফবিআই তাকে তদন্ত করছে। গত শুক্রবার (২ ডিসেম্বর) আদালতে জমা দেওয়া এফবিআইয়ের হলফনামায় এ বিষয়ে বিস্তারিত জানানো হয়েছে।

শিশু যৌন কার্যকলাপের জন্য এফবিআই তাকে তদন্ত করছে।

বেটম্যান জেসাস ক্রাইস্ট অফ ল্যাটার-ডে সেন্টস (এফএলডিএস চার্চ) এর মৌলবাদী চার্চের সদস্য। এটি মরমন সম্প্রদায়ের একটি শাখা। পরে বেটম্যান নিজেই আলাদাভাবে একটি অনুসরণ তৈরি করতে শুরু করেন।

এফবিআই জানিয়েছে, পুরুষ অনুসারীরা বেটম্যানকে আর্থিক সহায়তা দিয়েছিলেন। এমনকি তারা তাদের স্ত্রী ও কন্যাদেরও তার সঙ্গে বিয়ে দিয়ে দেয়। বেটম্যান তার অনুসারীদের কাউকে শাস্তি দিতেন যদি তারা নবীর মতে তাকে উপাসনা না করে।

বেটম্যান জেসাস ক্রাইস্ট অফ ল্যাটার-ডে সেন্টস (এফএলডিএস চার্চ) এর মৌলবাদী চার্চের সদস্য।

১১ থেকে ১৪ বছর বয়সী তিনটি মেয়েকে একটি ট্রেলার ট্রাকে নিয়ে যাওয়ার সময় গত আগস্টে বেটম্যানকে গ্রেপ্তার করা হয়। মুচলেকায় জামিন পান তিনি। কিন্তু পরবর্তীতে নথি নষ্ট ও ন্যায়বিচারে বাধার অভিযোগে তাকে গ্রেফতার করা হয়।

এই বছরের শুরুতে অ্যারিজোনা চাইল্ড সার্ভিসেস বেটম্যান থেকে নয়টি মেয়েকে উদ্ধার করেছিল। পরে তাদের গ্রুপ হোমে (নিঃস্ব মেয়েদের জন্য বিশেষ আবাসন) রাখা হয়েছিল। কিন্তু নভেম্বরে তাদের আটজন সেখান থেকে পালিয়ে যায়।

এই বছরের শুরুতে অ্যারিজোনা চাইল্ড সার্ভিসেস বেটম্যান থেকে নয়টি মেয়েকে উদ্ধার করেছিল।

হলফনামার বক্তব্য অনুযায়ী, একজন অফিসার বেটম্যানের স্ত্রীদের একজনের দ্বারা চালিত একটি গাড়ি দেখার পরে ওয়াশিংটন রাজ্য কর্তৃপক্ষ মেয়েদের সনাক্ত করতে সক্ষম হয়েছিল।

এফবিআই জানিয়েছে, ড্রাইভার ও বেটম্যানের অন্য দুই স্ত্রীর বিরুদ্ধে একটি ফৌজদারি মামলায় অপহরণের অভিযোগ আনা হয়েছে। ওই চালক জানান, ১৮ বছরের কম বয়সে তিনি বেটম্যানকে বিয়ে করেছিলেন। বয়স ১৮ বছর হওয়ার ৭ মাস পর তিনি সন্তান জন্ম দেন বলে এফবিআইকে জানান।

ড্রাইভার ও বেটম্যানের অন্য দুই স্ত্রীর বিরুদ্ধে একটি ফৌজদারি মামলায় অপহরণের অভিযোগ আনা হয়েছে।

গ্রুপ হোমে রাখা নয়টি মেয়ের কেউই এফবিআইকে বেটম্যানের মাধ্যমে যৌন নির্যাতনের কথা জানায়নি। তবে হলফনামায় বলা হয়েছে, তারা বেশ কয়েকটি জার্নালে তার সঙ্গে ঘনিষ্ঠতার ইঙ্গিত দিয়েছে।

সাউদার্ন ল পোভার্টি সেন্টার এফএলডিএস চার্চকে একটি ঘৃণা গোষ্ঠী হিসেবে মনোনীত করেছে। 

ইত্তেফাক/ডিএস