শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ইরানের ওপর আরও নিষেধাজ্ঞা আসছে 

আপডেট : ০৯ ডিসেম্বর ২০২২, ২২:২৬

রাশিয়াকে ড্র্রোন সরবরাহ ও মাসা আমিনির মৃত্যুতে প্রতিবাদী বিক্ষোভ দমনে অভিযান পরিচালনাকে কেন্দ্র করে ইইউ ইরানের ওপর আরও নিষেধাজ্ঞা আরোপ করার প্রস্তুতি নিচ্ছে। ইউরোপীয় কূটনীতিকরা শুক্রবার এ কথা জানান। 

কূটনীতিকরা বলেছেন, নতুন নিষেধাজ্ঞা ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে মস্কোর ব্যবহার করা ড্রোন তৈরি ও সরবরাহের সঙ্গে জড়িত প্রায় আট ব্যক্তি ও সংস্থার বিরুদ্ধে আরোপ করা হবে।  

কর্মকর্তারা জানান, বিক্ষোভ দমনের সঙ্গে জড়িত আরও ২০ ব্যক্তি ও একটি সংস্থাকে সম্পদ জব্দ ও ভিসা নিষেধাজ্ঞার কালো তালিকায় যুক্ত করা হবে। সোমবার ব্রাসেলসে পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে নিষেধাজ্ঞাগুলো আনুষ্ঠানিকভাবে অনুমোদন করা হবে বলে আশা করা হচ্ছে।

ইইউ ইতোমধ্যে রাশিয়ায় অস্ত্র সরবরাহের জন্য ইরানের বিপ্লবী গাড কোর্ডের প্রধান ও দুটি ড্রোন নির্মাতাসহ আট কর্মকর্তা ও সংস্থার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। 

ইতোমধ্যে বিক্ষোভকারীদের ওপর রক্তক্ষয়ী দমন-পীড়নের সঙ্গে যুক্ত তেহরানের নৈতিক পুলিশ, স্বরাষ্ট্রমন্ত্রী ও রাষ্ট্রীয় সম্প্রচারকারী প্রেস টিভির ৪০টিরও বেশি নাম কালো তালিকাভুক্তক করা হয়েছে।

ক্রেমলিনের বাহিনী ইউক্রেনের জ্বালানি অবকাঠামোতে হামলার জন্য প্রধান অস্ত্র হিসেবে ইরানি ড্রোন ব্যবহার করেছে। ইইউ মস্কোর যুদ্ধযন্ত্র রোধে ইইউ থেকে রাশিয়া ও ইরানে ড্রোন ইঞ্জিন সরবরাহ বন্ধে একটি পৃথক নিষেধাজ্ঞা প্যাকেজেরও প্রস্তুতি নিচ্ছে।

ইত্তেফাক/এসআর