বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

জাতিসংঘের নারী সংক্রান্ত কমিটি থেকে বাদ ইরান

আপডেট : ১৫ ডিসেম্বর ২০২২, ১২:৩০

নারীর আন্দোলন দমনে ইরানের ভূমিকার জন্যই এই সিদ্ধান্ত বলে জানানো হয়েছে। অ্যামেরিকা এই ভোটের আহ্বায়ক ছিল। 

জাতিসংঘের অর্থনৈতিক ও সমাজ বিষয়ক কমিটি বুধবার (১৪ ডিসেম্বর) জাতিসংঘে একটি ভোটাভুটির আয়োজন করে। সেখানে প্রশ্ন ছিল, ইরানকে ইউএনসিএসডাব্লিউ বা জাতিসংঘের নারী অধিকার সংক্রান্ত কমিটিতে রাখা হবে কি না। অ্যামেরিকা এই ভোটের আহ্বান জানিয়েছিল। 

জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলো ২৯-৮ ভোটে প্রস্তাব সমর্থন করেছে। অর্থাৎ, ইরান আর ওই কমিটিতে থাকতে পারবে না। মার্কিন প্রস্তাবের পক্ষে ২৯ ভোট পড়েছে। বিপক্ষে ভোট দিয়েছে আটটি দেশ এবং ভোটে অংশ নেয়নি ১৬টি দেশ। 

জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলো ২৯-৮ ভোটে প্রস্তাব সমর্থন করেছে।

আমেরিকার বক্তব্য, গত সেপ্টেম্বর মাস থেকে ইরানে রাস্তায় নেমে বিক্ষোভ দেখাচ্ছেন নারীরা। তাদের বিরুদ্ধে কঠোরতম ব্যবস্থা নিচ্ছে ইরানের প্রশাসন। আন্দোলনকারীদের উপর অত্যাচার চলছে, তাদের জেলে ভরা হচ্ছে এমনকি মৃত্যুর ঘটনাও ঘটেছে। এই পরিস্থিতিতে জাতিসংঘের নারী অধিকার সংক্রান্ত কমিটিতে ইরানের থাকার কোনো যোগ্যতা নেই বলে জানিয়েছিল আমেরিকা।

রাশিয়া অবশ্য প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে। তারা জানিয়েছে, জাতিসংঘের অর্থনৈতিক ও সমাজ বিষয়ক কমিটি আদৌ এ ধরনের ভোটের আয়োজন করতে পারে কি না, তা খতিয়ে দেখা দরকার।

চার বছরের জন্য বিভিন্ন দেশ জাতিসংঘের ইউএনসিএসডাব্লিউ কমিটিতে যোগ দিতে পারেন। বর্তমান কমিটি ২০২২ সালে নির্বাচিত হয়েছিল। ২০২৬ সাল পর্যন্ত এই কমিটি থাকবে। ফলে ২০২৬ সাল পর্যন্ত ইরান আর এই কমিটির কোনো বৈঠকে যোগ দিতে পারবে না।

মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস গত নভেম্বর মাস থেকে ইউএনসিএসডাব্লিউ থেকে ইরানকে সরানোর দাবি জানাতে শুরু করেছিলেন। এদিনের ভোটের পর টুইট করে তিনি জানিয়েছেন, এটি ইরানের নারীদের জয়।

মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস গত নভেম্বর মাস থেকে ইউএনসিএসডাব্লিউ থেকে ইরানকে সরানোর দাবি জানাতে শুরু করেছিলেন।

বস্তুত আমেরিকা জানিয়েছে, এই ভোটের মধ্য দিয়েই ইরানের আন্দোলনকারী নারীদের পাশে দাঁড়াতে চায় যুক্তরাষ্ট্র ও জাতিসংঘ। এরআগেও ইরানকে এ বিষয়ে সতর্কবার্তা পাঠিয়েছিল যুক্তরাষ্ট্র ও জাতিসংঘ।

এদিনের ঘটনা নিয়ে ইরান এখনো পর্যন্ত কোনো বিবৃতি প্রকাশ করেনি।

ইত্তেফাক/ডিএস