শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

দলের চেয়ারম্যান পদ থেকে মাহাথিরের পদত্যাগ

আপডেট : ১৭ ডিসেম্বর ২০২২, ১৩:০০

আধুনিক মালয়েশিয়ার চিত্রশিল্পী ও সাবেক প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ তার রাজনৈতিক দল পেজুয়াং এর চেয়ারপারসন পদ থেকে পদত্যাগ করেছেন। শুক্রবার (১৬ ডিসেম্বর) পেজুয়াং দলের একজন নেতার বরাত দিয়ে এ তথ্য জানায় ফ্রী মালয়েশিয়া টুডে।

প্রতিবেদনে বলা হয়, সাবেক তানজুং কারাং সংসদীয় আসনের প্রার্থী আজলান সানি জাওয়াই বিষয়টি নিশ্চিত করেছেন। মাহাথির ২০২০ সালে বারসাতু পার্টির চেয়ারম্যানের পদ ছেড়ে দিয়ে 'পেজুয়াং' পার্টি পুনঃপ্রতিষ্ঠিত করেন।

পেজুয়াং পার্টির বার্ষিক সাধারণ সভা ১৪ জানুয়ারি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এরপর আনুষ্ঠানিক ঘোষণা দেবেন মাহাথির মোহাম্মদ।

পেজুয়াং পার্টির বার্ষিক সাধারণ সভা ১৪ জানুয়ারি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

দেশটির বেশ কয়েকটি গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, মাহাথির দেশটির ১৫ তম সাধারণ নির্বাচনের আগে সম্প্রতি গঠিত মালয়ভিত্তিক দল, এনজিও, শিক্ষাবিদ ও পেশাদারদের একটি জোট গেরাকান তানাহ আয়ার (জিটিএ) এর চেয়ারম্যান হিসেবে সক্রিয় রয়েছেন।

যাইহোক জিটিএ জোট ১৫ তম সাধারণ নির্বাচনে ১৫৮ জন প্রার্থীকে মনোনীত করেছিল, যার মধ্যে ১১৬ জন সংসদীয় আসনের জন্য প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। তবে এই জোটের সব প্রার্থীই নির্বাচনে হেরে যান।

মাহাথির মোহাম্মদ ও তার ছেলে মুখার্জি মাহাথির ৩৬৯ জন সাধারণ নির্বাচনে প্রার্থী ছিলেন।

মাহাথির মোহাম্মদ ও তার ছেলে মুখার্জি মাহাথির ৩৬৯ জন সাধারণ নির্বাচনে প্রার্থী ছিলেন। লাংকাউই এবং জার্লুনে যথাক্রমে এক-অষ্টমাংশেরও কম ভোট পেয়ে তারা জামিন হারান।

৯৭ বছর বয়সী এই নেতা দুই দশকেরও বেশি সময় ধরে মালয়েশিয়া শাসন করেছেন। কিন্তু বর্তমান নির্বাচনে তার সংসদীয় আসন ধরে রাখতে ব্যর্থ হয়েছেন। দেশের আরেক সাবেক প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াছিনের নেতৃত্বাধীন মহাজোটের প্রার্থী এ আসনে জয়ী হয়েছেন। 

৯৭ বছর বয়সী এই নেতা দুই দশকেরও বেশি সময় ধরে মালয়েশিয়া শাসন করেছেন।

মাহাথির পাঁচ প্রার্থীর মধ্যে চতুর্থ হয়েছেন। মালয়েশিয়ার প্রবীণ রাজনীতিবিদ ও সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ ৫৩ বছরের মধ্যে প্রথমবারের মতো কোনো প্রতিদ্বন্দ্বী প্রার্থীর কাছে হেরেছেন।

মাহাথির ১৯৮১ থেকে ২০০৩ সাল পর্যন্ত উমনো দলের সভাপতি ও বারিসান ন্যাশনাল চেয়ারম্যান ছিলেন। সে সময় তিনি প্রধানমন্ত্রীও ছিলেন। তিনি ২০১৬ সালে উমনো ছেড়ে পার্টি প্রিবুমি বেরসাতু মালয়েশিয়া (বেরসাতু) প্রতিষ্ঠা করেন। যা পিকেআর, ডিএপি, আমানাহ ও আপকোর সঙ্গে পাকাতান হারাপান জোটের অংশ ছিল।

মাহাথির ১৯৮১ থেকে ২০০৩ সাল পর্যন্ত উমনো দলের সভাপতি ও বারিসান ন্যাশনাল চেয়ারম্যান ছিলেন।

২০২০ সালে বারসাতুর সভাপতি মুহিউদ্দিন ইয়াসিন পিএএস ও বারিসান ন্যাশনালের সঙ্গে জোট সরকার গঠনের জন্য দলকে নেতৃত্ব দেওয়ার পরে তিনি বারসাতু ত্যাগ করেছিলেন। সেই বছরের শেষের দিকে মাহাথির পেজুয়াং প্রতিষ্ঠা করেন।

ইত্তেফাক/ডিএস