সোমবার, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২২ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

নিজের রক্ত দিয়ে ছবি আঁকাই যার পেশা! 

আপডেট : ১৯ ডিসেম্বর ২০২২, ১৬:৪২

প্রিয়জনের জন্যে হাত কেটে রক্ত দিয়ে চিঠি লেখার পাগলামো হয়ত অনেকেই করেছেন। তবে একবার ভাবুন তো, এটাই যদি হয় পেশা। অবাক হচ্ছেন তো? ফিলিপিন্সের শিল্পী এলিতো সারকা এমনটাই পেশা হিসেবে বেছে নিয়েছেন। তবে না সে হাত কেটে রক্ত দিয়ে চিঠি নয়, আঁকেন ছবি! 

৫২ বছর বয়সী শিল্পী এলিতো সারকা আক্ষরিক অর্থেই নিজের রক্ত ছবি দিয়ে আঁকেন। কেন তিনি এমন পেশা বেছে নিলেন? এ বিষয়ে শিল্পী জানিয়েছেন, তিনি ছোটবেলা থেকে বড় হয়েছেন তীব্র দারিদ্র্যের মধ্যে। ছবি আঁকার জন্য রং কেনার সামর্থ্য না থাকায় সেই সময়ে বিভিন্ন ভেষজ রং ও শাকসবজির রস থেকে পাওয়া রং ব্যবহার করতেন তিনি। তবে যুবক বয়সে হঠাৎই একদিন লাল রঙের বদলে নিজের রক্ত ​ব্যবহার করার কথা মাথায় আসে তার। একবার ব্যবহার করেই শিল্পী বুঝতে পারেন রক্তের রং সহজে মোছে না। রং হিসাবে রক্ত দারুণ কার্যকর। সেই থেকে হাত-পা কেটে গেলে সেই রক্ত ব্যবহার করে ছবি আঁকতেন এলিতো।

নতুন বছরে নতুন লক্ষ্য স্থির করেছেন এলিতো। পৃথিবীর বৃহত্তম রক্তরঞ্জিত ছবি আঁকতে চান তিনি। সে লক্ষ্যে ৩২৮ ফুট চওড়া একটি ক্যানভাসও তৈরি করেছেন শিল্পী। শিল্পী মনে করেন, তার ছবিগুলো ভীষণ গুরুত্বপূর্ণ তার কাছে। কারণ সেগুলি আক্ষরিক অর্থেই নিজের রক্ত দিয়ে তৈরি। তার জিনগত উপাদানও মিশে রয়েছে সেই ছবিগুলিতে। 

সংবাদ সংস্থা রয়টার্সকে দেওয়া একটি সাক্ষাৎকারে এলিতো জানিয়েছেন, তিন মাস পর পর  নিকটবর্তী স্বাস্থ্যকেন্দ্রে গিয়ে রক্ত দেন এবং তা সংরক্ষণ করে রাখেন স্টুডিওতে। পরবর্তীতে ছবি আঁকার সময় ব্যবহার করেন প্রয়োজন মতো।

ইত্তেফাক/এআই