রোববার, ১৬ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

তৃতীয় বারের মতো সেরা করদাতা হলেন আনোয়ারা হোসেন

আপডেট : ২২ ডিসেম্বর ২০২২, ১৬:২৬

এবারও ‘মহিলা’ শ্রেণিতে সেরা করদাতা হয়েছেন ড্রাগ ইন্টারন্যাশনাল লিমিটেডের হেড অব অপারেশন আনোয়ারা হোসেন। ২০২১-২২ অর্থবছরের (২০২১ সালের জুলাই থেকে ২০২২ সালের জুন পর্যন্ত) দেওয়া করের ভিত্তিতে তাকে এ বছরের সেরা করদাতা নির্বাচিত করেছে এনবিআর। এর আগেও তিনি একাধিকবার সেরা করদাতা নির্বাচিত হন।

বুধবার (২১ ডিসেম্বর) বিভিন্ন ক্যাটাগরি বা শ্রেণিতে বছরের সেরা করদাতাদের তালিকা প্রকাশ করেছে এনবিআর। আগামী বুধবার (২৮ ডিসেম্বর) এনবিআর আনুষ্ঠানিকভাবে করকার্ড ও সম্মাননা প্রদান করবে। 

সেরা করদাতা হতে পেরে নিজেকে গর্বিত অনুভব করছেন ড্রাগ ইন্টারন্যাশনাল লিমিটেডের হেড অব অপারেশন আনোয়ারা হোসেন। 

তিনি বলেন, আমি পরপর তিনবার সেরা করদাতা হয়েছি। এই সম্মানা পেয়ে আমি নিজেকে গর্বিত অনুভব করছি এই কারণে যে, দেশের একজন নাগরিক হিসেবে আমি আমার দায়িত্ব পালন করেছি। 

তিনি আরও বলেন, আমার পরিবারের সবাই কর দিচ্ছেন। এতে আমরা একই পরিবার থেকে সাতজন সেরাকরদাতা হয়েছি। আমরা দেশের উন্নয়নের অংশীদার হতে পেরে আনন্দিত।

আনোয়ারা হোসেন বলেন, আমাদের করের টাকা দিয়ে যখন দেশের বড় কোনো উন্নয়ন হয়, তখন নিজেকে ধন্য মনেহয়। একইসঙ্গে গর্বিতবোধ করি। ভালো লাগে দেশ ও মানুষের জন্য কিছু করতে পেরেছি ভেবে। দেশ ও মানুষের জন্য কিছু করাটা সত্যিই আনন্দের ব্যাপার। পাশাপাশি দেশের প্রতি কর্তব্য পালনের জন্য সব নাগরিকদের প্রতি আমার অনুরোধ রইল।

মহিলা শ্রেণিতে সেরা করদাতার তালিকায় প্রথমে রয়েছেন আনোয়ারা হোসেন। তিনি ছাড়াও এই তালিকায় রয়েছেন আরও চারজন। তারা হলেন— আমিনা আহমেদ, ট্রান্সকম গ্রুপের চেয়ারম্যান শাহনাজ রহমান, তাসমীন মাহমুদ ও পারভীন হাসান। মহিলা শ্রেণিতে সেরা করদাতা নির্বাচিত পাঁচজনই ঢাকার করদাতা বলে জানা গেছে।

২০২১–২২ করবর্ষে সেরা করদাতা হিসেবে ১৪১ ব্যক্তি ও প্রতিষ্ঠান এই সম্মান পাচ্ছেন। এর মধ্যে রয়েছে ৭৬ ব্যক্তি, ৫৩ প্রতিষ্ঠান ও ১২টি অন্যান্য।

দেশসেরা কর কার্ডধারীরা বিভিন্ন ক্ষেত্রে রাষ্ট্রীয় সুবিধা ও অগ্রাধিকার পাবেন। বিমানবন্দরে সিআইপি লাউঞ্জ ব্যবহার, তারকা হোটেলসহ সব আবাসিক হোটেলে বুকিং, নিজে, স্ত্রী বা স্বামীর ও নির্ভরশীল সন্তানের জন্য সরকারি হাসপাতালের কেবিন, আকাশ-রেল-নৌপথে সরকারি যানবাহনের টিকিট এবং জাতীয়, সিটি করপোরেশন, পৌরসভাসহ স্থানীয় সরকার আয়োজিত অনুষ্ঠানের আমন্ত্রণ। কর কার্ডের মেয়াদ থাকবে এক বছর।

ইত্তেফাক/কেকে