বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ওয়ার্নের সম্মানে সেরা টেস্ট ক্রিকেটারের পুরস্কার

আপডেট : ২৬ ডিসেম্বর ২০২২, ১৬:৫০

ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) অ্যাওয়ার্ডে সেরা টেস্ট ক্রিকেটারের পুরস্কারের নাম কিংবদন্তি লেগ স্পিনার প্রয়াত ‘শেন ওয়ার্নের’ নামে করা হয়েছে। অস্ট্রেলিয়ার বর্ষসেরা টেস্ট ক্রিকেটার পুরস্কারের এখন থেকে নাম হবে ‘শেন ওয়ার্ন’ অ্যাওয়ার্ড।

এ বছরের মার্চে ৫২ বছর বয়সে মারা যান ওয়ার্ন। ওয়ার্নের ঘরের মাঠ মেলবোর্নে আজ থেকে শুরু হওয়া অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকার বক্সিং ডে টেস্ট। ওয়ার্নের মৃত্যু পর এবারই প্রথম হচ্ছে বক্সিং ডে টেস্ট।ওয়ার্নের স্মরণে এবারের বক্সিং ডে টেস্টে বিভিন্ন আয়োজন করেছে সিএ। ওয়ার্নের মত ফ্লপি হ্যাট পরে টেস্ট শুরুর আগে জাতীয় সঙ্গীতে দাঁড়ান অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার ক্রিকেটাররা। মাঠের মধ্যে বড় করে ওয়ার্নের টেস্ট ক্যাপ নম্বর ‘৩৫০’ আঁকা ব্যানারও ছিলো।

এ অবস্থায় বক্সিং ডে টেস্টের প্রথম দিনে ওয়ার্নের নামে অ্যাওয়ার্ডের নামকরণের ঘোষণা দেয় ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী নিক হকলি ও অস্ট্রেলিয়ান ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের প্রধান নির্বাহী টড গ্রিনবার্গ। হকলি বলেন, ‘টেস্ট ক্রিকেটে অসাধারণ অবদানের জন্য অস্ট্রেলিয়ার সর্বকালের সেরাদের একজন হিসেবে ওয়ার্নের সম্মানে এই পুরস্কারের  নামকরণ  করা হয়েছে।’

ওয়ার্নের মৃত্যুর পর এমসিজির সাউদার্ন গ্যালারির নাম দেওয়া হয় ‘শেন ওয়ার্ন স্ট্যান্ড’।২০০৬ সালে সিএ’র বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের খেতাব জিতেছিলেন ওয়ার্ন। অস্ট্রেলিয়ার বর্ষসেরা ক্রিকেটার হিসেবে ‘অ্যালান বোর্ডার মেডেল’ দেয়া হয়।ক্রিকেট ক্যারিয়ারে টেস্টে দ্বিতীয় সর্বোচ্চ ৭০৮ উইকেট আছে ওয়ার্নেরই। ৮০০ উইকেট নিয়ে সবার উপরে শ্রীলংকার মুত্তিয়া মুরালিধরন। আগামী ৩০ জানুয়ারি ঘোষিত হবে এবারের সিএ’র ক্রিকেট অ্যাওয়ার্ড।

ইত্তেফাক/জেডএইচ