শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

হ্যারিসের বাড়ির কাছে অভিবাসন প্রত্যাশী

আপডেট : ২৬ ডিসেম্বর ২০২২, ১৯:১৬

শনিবার (২৪ ডিসেম্বর) বড়দিনের আগের সন্ধ্যায় ওয়াশিংটনে মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের বাড়ির সামনে ১০০ এর বেশি অভিবাসন প্রত্যাশীকে রেখে আসা হয়েছিল। সেই সময় তাপমাত্রা ছিল মাইনাস ৯ ডিগ্রি সেলসিয়াস। অভিবাসন প্রত্যাশীদের মধ্যে কয়েকজন শিশুও ছিল।

হোয়াইট হাউসের একজন মুখপাত্র বিষয়টিকে 'নিষ্ঠুর' বলে আখ্যায়িত করেছেন। যুক্তরাষ্ট্রের ৬০ শতাংশ এলাকায় বর্তমানে শৈত্যপ্রবাহ চলছে। ত্রাণ সংস্থা সামু ফার্স্ট রেসপন্সের ব্যবস্থাপনা পরিচালক তাতিয়ানা ল্যাবোর্ড জানিয়েছেন, টেক্সাসের কর্মকর্তারা অভিবাসন প্রত্যাশীদের সেখানে রেখে যায়।

শনিবার (২৪ ডিসেম্বর) বড়দিনের আগের সন্ধ্যায় ওয়াশিংটনে মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের বাড়ির সামনে ১০০ এর বেশি অভিবাসন প্রত্যাশীকে রেখে আসা হয়েছিল।

তবে টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবোটের কার্যালয়ের কাছে রোববার (২৫ ডিসেম্বর) এ ব্যাপারে জানতে চাইলে উত্তর পাওয়া যায়নি। অবশ্য এর আগে অ্যাবোটের কার্যালয় জানিয়েছিল, গত এপ্রিল থেকে প্রায় ১৫ হাজার অভিবাসন প্রত্যাশীকে তারা বাসে করে নিউ ইয়র্ক, ফিলাডেলফিয়া, শিকাগো ও ওয়াশিংটনে পাঠিয়েছেন।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের অভিবাসন নীতির প্রতিবাদে রিপাবলিকান গভর্নররা বাসে করে অভিবাসন প্রত্যাশীদের ডেমোক্রেট গভর্নরদের শহরে পাঠিয়ে থাকেন। রিপাবলিকানদের অভিযোগ, বাইডেনের নীতির কারণে বিভিন্ন দেশ থেকে অভিবাসন প্রত্যাশীরা যুক্তরাষ্ট্রে আসার চেষ্টা করছেন।

তবে টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবোটের কার্যালয়ের কাছে রোববার (২৫ ডিসেম্বর) এ ব্যাপারে জানতে চাইলে উত্তর পাওয়া যায়নি।

শনিবার রাতে কমলা হ্যারিসের সামনে রেখে যাওয়া অভিবাসন প্রত্যাশীদের বেশিরভাগই ইকুয়েডর ও কলম্বিয়ার নাগরিক। তাদের সেখানে রেখে যাওয়ার কিছুক্ষণ পর বিভিন্ন ত্রাণ সংস্থা অভিবাসন প্রত্যাশীদের কম্বল দেয় ও তাদের বাসে করে একটি গির্জায় নিয়ে যায়। 

সেখানে তাদের রাত ও সকালের খাবার দেয়া হয়। অভিবাসন প্রত্যাশীরা নিউইয়র্ক বা নিউ জার্সি যেতে আগ্রহী। এদিকে হোয়াইট হাউসের মুখপাত্র আব্দুল্লাহ হাসান বিষয়টিকে 'নিষ্ঠুর, বিপজ্জনক ও লজ্জাকর স্টান্ট' বলে আখ্যায়িত করেছেন।

ইত্তেফাক/ডিএস