শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ত্বকের যত্নে শীতের ফল

আপডেট : ২৬ ডিসেম্বর ২০২২, ২০:২৬

শীতের আগমনে বাজার ছেয়ে আছে নানা মৌসুমি ফলে। সেজন্য শীত এলে স্বাস্থ্যের যত্ন নেওয়া এত সহজ। তবে এও সত্য, শীতে রোগ প্রতিরোধ ক্ষমতা কমজোর হয়ে পড়ে। নানা সংক্রমণের সঙ্গে লড়াই করাও সেজন্য কঠিন। স্বাস্থ্যের সমস্যা আপনার রূপচর্চার ক্ষেত্রেও বাধা হয়ে উঠতে পারে। কিন্তু শীতে ত্বকের পাশাপাশি স্বাস্থ্যের যত্ন নেওয়ার সুযোগ থাকলে এড়িয়ে যাবেন কেন?

শীতে কয়েকটি ফল খেলে ত্বক ভালো থাকে এবং রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ে। এসব ফল হচ্ছে-

কমলালেবু

ত্বকের যত্নেই নয়, কমলালেবু স্বাস্থ্যের জন্যও উপকারী। বিশেষত কমলালেবুর খোসা শীতে শুষ্ক ত্বকের সুরক্ষায় অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। কমলালেবুর খোসা শুকিয়ে গুড়ো করে নিন। তারপর এই গুড়োর সঙ্গে এক চামচ ওটমিল, কয়েক ফোটা মধু ও এক চা চামচ টক দই মিশিয়ে নিন। তৈরি হয়ে গেল ঘরোয়া ফেসপ্যাক। এই ফেসপ্যাক ত্বকে মৃত কোষ ঝরাতে এবং ত্বক পরিষ্কার করতে বিশেষ ভূমিকা রাখে। শীতে বাইরে বের হলে যেসব অংশ খোলা থাকে সেসব অংশে এই প্যাক ব্যবহার করে দেখুন। কাজে আসবে।

আপেল

আপেল দিয়ে ত্বকের পরিচর্যা করা সম্ভব। খোসা ছাড়িয়ে আপেলের অর্ধেক অংশ বেটে নিতে হবে। এই বেটে নেওয়া আপেলের সঙ্গে দু'চামচ মধু মিশিয়ে নিন। তারপর ত্বকে মাখুন। কয়েক মিনিট পর মুখ ভালোমতো ধুয়ে নিন। ত্বক লাবণ্য ফিরে পাবে।

পাকা কলা

শীতে পাকা কলা ত্বকের জন্য উপকারী। পাকা কলার সঙ্গে মধু ও আধ চা চামচ দই মিশিয়ে নিন। প্রাকৃতিক টোনার হিসেবে কলা এবং মধু ও দইয়ের মিশ্রণ ত্বক উজ্জ্বল করার পাশাপাশি  নরম করতেও সাহায্য করে। দশ মিনিট ত্বকে এই প্যাক লাগিয়ে রাখুন। সপ্তাহে অন্তত তিন দিন নিয়ম করে এই প্যাক ব্যবহার করুন।

টমেটো 

টমেটো ত্বকের ট্যান দূর করতে সাহায্য করে। রোদ থেকে ফেরার পর টম্যাটো, কাঁচা হলুদ বাটা ও টক দই মিশিয়ে প্যাক বানাতে পারেন। এই ফেসপ্যাকে ত্বকের লাবণ্য আসবে ফিরে। 

ইত্তেফাক/আরএম

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন