শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ওয়ার্নার-ক্যারির ব্যাটিংয়ে রানের পাহাড় অস্ট্রেলিয়ার

আপডেট : ২৮ ডিসেম্বর ২০২২, ১৭:৩৩

ডেভিড ওয়ার্নারের ডাবলের পর অ্যালেক্স ক্যারির সেঞ্চুরিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বক্সিং ডে টেস্টের প্রথম ইনিংসে রানের পাহাড় গড়েছে স্বাগতিক অস্ট্রেলিয়া। ৮ উইকেটে ৫৭৫ রানে ইনিংস ঘোষণা করেছে অজিরা। ওয়ার্নার ২০০ ও ক্যারি ১১১ রান করে আউট হন। এর আগে নিজেদের প্রথম ইনিংসে ১৮৯ রান করেছিলো দক্ষিণ আফ্রিকা। প্রথম ইনিংস থেকে ৩৮৬ রানের লিড পায় অস্ট্রেলিয়া।

পিছিয়ে থেকে তৃতীয় দিন শেষে নিজেদের দ্বিতীয় ইনিংসে ১ উইকেটে ১৫ রান করেছে দক্ষিণ আফ্রিকা। ইনিংস হার এড়াতে ৯ উইকেট হাতে নিয়ে আরও ৩৭১ রান করতে হবে প্রোটিয়াদের। ওয়ার্নারের ২০০ রানের সুবাদে দ্বিতীয় দিন শেষে ৩ উইকেটে ৩৮৬ রান করেছিলো অস্ট্রেলিয়া। ২০০ রানে আহত অবসর নেন ওয়ার্নার। ট্রাভিস হেড ৪৮ ও ক্যারি ৯ রানে অপরাজিত ছিলেন।

বুধবার (২৮ ডিসেম্বর) তৃতীয় দিন হেডকে ৫১ রানে আউট করেন দক্ষিণ আফ্রিকার পেসার এনরিচ নর্টি। হেডের আউটে উইকেটে আসেন ওয়ার্নার। ১ বল খেলেই বিদায় নেন শততম টেস্টে দশম খেলোয়াড় হিসেবে সেঞ্চুরি ও দ্বিতীয় খেলোয়াড় হিসেবে ডাবল-সেঞ্চুরি করা ওয়ার্নার। ২৫৫ বল খেলে ১৬টি চার ও ২টি ছক্কায় ২০০ রান করেন ওয়ার্নার।

ওয়ার্নার ফিরলে পরের দিকের ব্যাটারদের নিয়ে লড়াই করেছেন ক্যারি। আঙুলের ইনজুরি নিয়ে ব্যাট করতে নামেন ক্যামেরুন গ্রিন। অষ্টম উইকেটে ২৩৬ বলে ১১২ রান যোগ করেন ক্যারি ও গ্রিন। এই জুটিতেই ১৪ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে প্রথম সেঞ্চুরি তুলে নেন ক্যারি। ব্যক্তিগত ১১১ রানে ক্যারিকে শিকার করেন দক্ষিণ আফ্রিকার পেসার মার্কো জানসেন। ১৪৯ বল খেলে ১৩টি চার মারেন ক্যারি।

ক্যারির আউটের কিছুক্ষণ পর নিজেদের ইনিংস ঘোষনা করে অস্ট্রেলিয়া। এ সময়  গ্রিন ৫১ ও মিচেল স্টার্ক ১০ রানে অপরাজিত থাকেন। শেষ দিকে নাথান লিঁও ২৫ রান করেন। দক্ষিণ আফ্রিকার নর্টি ৩টি ও রাবাদা ২টি উইকেট নেন। পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে ৭ ওভার ব্যাট করার সুযোগ পায় দক্ষিণ আফ্রিকা। রানের খাতা খোলার আগেই অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্সের বলে আউট হন প্রোটিয়া দলনেতা ডিন এলগার। বৃষ্টির কারণে আগেভাগে শেষ হয় দিনের খেলা। সারেল এরউই ৭ ও থিউনিয়াস ডি ব্রুইন ৬ রানে অপরাজিত আছেন।

ইত্তেফাক/জেডএইচ