রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

তেঁতুলিয়ায় হাড়কাঁপানো শীত, তাপমাত্রা ৮ ডিগ্রির ঘরে

আপডেট : ৩০ ডিসেম্বর ২০২২, ০৯:১১

সর্বউত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার (৩০ ডিসেম্বর) সকাল ৬টার দিকে এই তাপমাত্রা রেকর্ড করা হয়েছে বলে জানিয়েছে তেঁতুলিয়া আবহাওয়া অফিস।

প্রথম শ্রেণির তেঁতুলিয়া আবহাওয়া অফিস সূত্র জানায়, ভোর ৬টার দিকে এ উপজেলায় তাপমাত্রা ৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস ছিল। গতকাল বৃহস্পতিবার রেকর্ড করা হয়েছিল ১০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

তেঁতুলিয়ায় ঘন কুয়াশয় জেঁকে বসেছে শীত। ছবি: ইত্তেফাক

স্থানীয়রা জানান, কদিন ধরেই প্রচণ্ড ঠান্ডা অনুভূত হচ্ছে। এ অঞ্চল হিমালয়-কাঞ্চনজঙ্ঘার কাছাকাছি থাকায় শীতের মাত্রাও একটু বেশি হয়। সন্ধ্যার পর থেকে উত্তরের হিমেল হাওয়ায় শীত নেমে আসে। মধ্যরাত থেকে ভোর পর্যন্ত শীত অনুভূত হয়।

হাড়কাঁপানো শীত পড়ায় বিপাকে পড়েছেন বিভিন্ন শ্রেণীর খেটে খাওয়া মানুষ। কনকনে শীতের কারণে কাজে যেতে পারছেন না অনেকেই। তবে পেটের তাগিদে কাউকে নদীতে পাথর তুলতে, কাউকে চা-বাগানে আবার কাউকে দিনমজুরের কাজ করতে যেতে দেখা গেছে।

এদিকে এ অঞ্চলে অতিরিক্ত ঠান্ডার কারণে শীতজনিত রোগ বাড়ছে। জ্বর, সর্দি-কাশি, শ্বাসকষ্ট, ডায়রিয়া, নিউমোনিয়া সমস্যা নিয়ে রোগীরা হাসপাতালগুলোতে ভর্তি হচ্ছেন। আক্রান্তদের মধ্যে বেশিরভাগই শিশু।

চিকিৎসকরা বলছেন, আবহাওয়া পরিবর্তনের কারণে রোগীর চাপ বেড়েছে। এমনিতে শীত মৌসুমে আবহাওয়া শুষ্ক থাকায় বাতাসে জীবাণুর পরিমাণ বেড়ে যায়।  তাই এ সময়টাতে বাড়তি সতর্কতা অবলম্বন করতে পারলে কিছুটা হলেও সুরক্ষা পাওয়া যাবে।

ইত্তেফাক/এসকে