বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

রেকর্ড ১.৭ ট্রিলিয়ন ফান্ডিং বিলে সই বাইডেনের

আপডেট : ৩০ ডিসেম্বর ২০২২, ১২:২০

এই বিলে ইউক্রেনকে সাহায্য করা ছাড়াও সেনাবাহিনীর জন্য বরাদ্দ বাড়ানোর কথা আছে। কিছু নীতি পরিবর্তনও হবে। বাইডেন এই বিলে সই করার ফলে আগামী আর্থিক বছরে এই বিপুল পরিমাণ অর্থ খরচ করা নিশ্চিত হলো।

এই বিলের মধ্যে রেকর্ড সামরিক ব্যয়ের কথা আছে। ইউক্রেন ও ন্যাটো দেশগুলোকে সাহায্য করার জন্য অর্থ বরাদ্দ আছে। চার হাজার পাতার বিলে বিকলাঙ্গ পড়ুয়াদের অতিরিক্ত আর্থিক সাহায্য দেয়ার কথা বলা হয়েছে, কর্মীদের প্রশিক্ষণের জন্য আরও অর্থ বরাদ্দ করা হয়েছে, গার্হস্থ সহিংসতার শিকার, অভিজ্ঞতাসম্পন্ন প্রবীণ ও পরিবারের জন্য বাড়ি তৈরির অর্থও আছে।

বাইডেন এখন ভার্জিন আইল্যান্ডে ছুটি কাটাচ্ছেন। সেখান থেকে তিনি টুইট করে বলেছেন, '২০২৩ এ আরও কিছু দেয়ার অপেক্ষায় আছি।' 

বিলটি ডেমোক্র্যাটদের সংখ্যাগরিষ্ঠতা থাকা হাউসে এবং রিপাবলিকানের সংখ্যাগরিষ্ঠতা থাকা সেনেটে পাস হয়েছে।  দুই দলই বিলটিকে সমর্থন করেছে। বাইডেনও বিলটিতে সই করেছেন।

বাইডেন এখন ভার্জিন আইল্যান্ডে ছুটি কাটাচ্ছেন।

তবে রিপাবলিকাননেতা কেভিন ম্যাকার্থি জানিয়েছেন, বিলে খুব বেশি অর্থ খরচ করার কথা বলা হয়েছে। আর বেআইনি অভিবাসীদের রুখতে কোনো ব্যবস্তার কথা বলা হয়নি। আগামী ৩ জানুয়ারি কংগ্রেসের অধিবেশন চালু হলে ম্যাকার্থিরই স্পিকার হওয়ার কথা।

বিলে যে শুধু বিপুল পরিমাণ অর্থ খরচের কথা বলা হয়েছে তাই নয়, নীতি পরিবর্তনের কথাও বলা হয়েছে। এর মধ্যে অন্যতম হলো উনিশ শতকের ইলেকটোরাল কাউন্ট অ্যাক্টের পরিবর্তন। ক্যাপিটল হিলের ঘটনা, ট্রাম্পের আচরণের পর এই পরিবর্তন জরুরি বলে মনে করছে ডেমোক্র্যাটেরা।

ইত্তেফাক/ডিএস