শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

এ বছর মিয়ানমারে জান্তার হাতে ১৬৫ শিশুর মৃত্যু

আপডেট : ৩১ ডিসেম্বর ২০২২, ১৪:৪৭

চলতি বছর মিয়ানমারে জান্তার দমন পীড়নে ১৬৫ শিশু নিহত হয়েছে। দেশের জান্তা বিরোধী জাতীয় ঐক্য ফ্রন্টের সরকার এক বিবৃতিতে এ অভিযোগ করেছে। তাদের মতে, এই সংখ্যা আগের বছরের তুলনায় ৭৮ শতাংশ বেশি। গার্ডিয়ানের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, ২০২১ সালের ১ ফেব্রুয়ারি মিয়ানমারের সেনাবাহিনী রক্তহীন অভ্যুত্থানের মাধ্যমে গণতান্ত্রিক সরকারকে উৎখাত করে ক্ষমতা দখল করে। এর ফলে দেশে রাজনৈতিক সংকট ও জান্তা বিরোধী বিক্ষোভ শুরু হয়। এরপর থেকে মিয়ানমারে বিক্ষোভ দমনের নামে জান্তার দমন পীড়ন চলছে।

এ বছর মিয়ানমারে জান্তার দমন পীড়নে ১৬৫ শিশু নিহত হয়েছে।

জাতীয় ঐক্য সরকারের অভিযোগ, জান্তার বিমান হামলা ও গোলাবর্ষণের কারণে এ বছর মিয়ানমারে সবচেয়ে বেশি শিশু মারা গেছে। এ প্রসঙ্গে বেলজিয়াম ভিত্তিক থিংক ট্যাংক ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপের (আইসিজি) মিয়ানমারের জ্যেষ্ঠ পরামর্শক থমাস কিয়ান জানান, শিশু হত্যা নিয়ে জাতীয় ঐক্য সরকারের এ তথ্য বিশ্বাস না করার কোনো কারণ নেই। টমাস কিন জাতীয় ঐক্য সরকারের নারী, যুব ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের মুখপাত্র। 

জান্তার বিমান হামলা ও গোলাবর্ষণের কারণে এ বছর মিয়ানমারে সবচেয়ে বেশি শিশু মারা গেছে। 

তিনি জানান, জান্তা বাহিনী তাদের নিজ দেশে বেসামরিক স্থাপনায় হামলা অব্যাহত রেখেছে। বাদ যাচ্ছে না শিক্ষা প্রতিষ্ঠানগুলোও। তাই জান্তার গোলাবর্ষণ ও বিমান হামলায় শিশু নিহতের সংখ্যা আগের চেয়ে বেড়েছে।

ইত্তেফাক/ডিএস