শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

জাপানের প্রধানমন্ত্রীকে স্বাগত জানাবেন বাইডেন

আপডেট : ০৪ জানুয়ারি ২০২৩, ১৫:৪১

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ১৩ জানুয়ারি জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদাকে স্বাগত জানাবেন। মঙ্গলবার (৩ জানুয়ারি) হোয়াইট হাউসের বরাত দিয়ে এ তথ্য জানায় হিন্দুস্তান টাইমস।

হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়, 'প্রেসিডেন্ট বাইডেন, আমাদের সরকার, আমাদের অর্থনীতি ও আমাদের জনগণের মধ্যে সম্পর্ক আরও জোরদার করতে শুক্রবার (১৩ জানুয়ারি) হোয়াইট হাউসে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদাকে স্বাগত জানাতে উন্মুখ।'

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ১৩ জানুয়ারি জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদাকে স্বাগত জানাবেন।

বিবৃতিতে আরো জানানো হয়, দুই নেতা উত্তর কোরিয়া ছাড়াও জলবায়ু পরিবর্তন মোকাবেলার বিভিন্ন উপায়, চীনের প্রতিবেশী দেশগুলোর নিরাপত্তা ইস্যু এবং ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন নিয়ে আলোচনা করবেন।

হোয়াইট হাউস জানায়, বাইডেন জাপানের 'জি-৭' এর সভাপতিত্ব এবং জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হিসেবে একটি আদেশের প্রতি তার সমর্থন পুনর্ব্যক্ত করবেন।

বাইডেন জাপানের 'জি-৭' এর সভাপতিত্ব এবং জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হিসেবে একটি আদেশের প্রতি তার সমর্থন পুনর্ব্যক্ত করবেন।

কিশিদা গত গ্রীষ্মে জাপানে বাইডেনের সঙ্গে একটি শীর্ষ সম্মেলনে সতর্ক করেছিলেন, তাইওয়ান দ্বীপ ফিরিয়ে নেওয়ার চীনের উচ্চাকাঙ্ক্ষা একটি নতুন সংঘাতের জন্ম দিতে পারে। তিনি আরো বলেছিলেন, 'আজকের ইউক্রেন আগামীকালের পূর্ব এশিয়া হতে পারে।'

গত মাসে জাপান সরকার উল্লেখযোগ্য ব্যয় বৃদ্ধিসহ একটি প্রধান প্রতিরক্ষা নীতি সংশোধনের অনুমোদন দিয়েছে। কারণ তারা সতর্ক করেছিল, চীন তাদের নিরাপত্তার জন্য তাদের 'এখন পর্যন্ত সবচেয়ে বড় কৌশলগত চ্যালেঞ্জ' হয়ে উঠেছে।

ইত্তেফাক/ডিএস