শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

এশিয়া কাপ সেপ্টেম্বরে, ফের এক গ্রুপে ভারত-পাকিস্তান

আপডেট : ০৫ জানুয়ারি ২০২৩, ১৫:১৬

ক্রিকেটের জন্য নতুন বছরে বেশ ব্যস্ত সূচি অপেক্ষা করছে সেটি আগেই জানা ছিলো। এবার নতুন বছরের শুরুতেই পাওয়া গেলো এশিয়া কাপ ২০২৩ এর সূচি। আগামী সেপ্টেম্বরে মাঠে গড়াবে এশিয়া কাপের ১৬তম আসর। নভেম্বর-ডিসেম্বরে ওয়ানডে বিশ্বকাপকে সামনে রেখে এবারের এশিয়া কাপ হবে ৫০ ওভারের ফরম্যাটে। 

এবারের এশিয়া কাপেও একই গ্রুপে খেলবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তান। তাদের সঙ্গী হবেন আগামী ফেব্রুয়ারিতে বাছাইপর্ব পেরিয়ে আসা একটি দল। অন্য আরেক গ্রুপে বাংলাদেশের সঙ্গী শ্রীলঙ্কা ও আফগানিস্তান।
 
বৃহস্পতিবার (৫ জানুয়ারি) এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) সভাপতি ও ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) সচিব জয় শাহ এক টুইটে এশিয়া কাপ নিয়ে এইসব তথ্য জানান। তবে এশিয়া কাপ কোথায় অনুষ্ঠিত হবে সেটি এখনও স্পষ্ট করেননি জয় শাহ। 

নিজের করা ওই টুইটে ২০২৩ এবং ২০২৪ সালে এশিয়ার বিভিন্ন প্রতিযোগিতা এবং তার ক্যালেন্ডার প্রকাশ করেন এসিসির সভাপতি। সেই ক্যালেন্ডারেই দেখা গেছে, এই বছরের সেপ্টেম্বরে হতে চলেছে এশিয়া কাপ। তবে সেখানে এশিয়া কাপের ভেন্যু বা নির্দিষ্ট দিন-তারিখ জানানো হয়নি। 

এবারের এশিয়া কাপ পাকিস্তানে আয়োজনের কথা থাকলেও সেটি নিয়েই শুরু হয় বিতর্ক। এসিসি সভাপতি ও বিসিসিআই সচিব জয় শাহ জানিয়েছিলেন পাকিস্তানে এশিয়া কাপ খেলতে যাবে না ভারত। এরপর পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) তখনকার চেয়ারম্যান রমিজ রাজা হুমকি দিয়েছিলো, ভারত এশিয়া কাপ খেলতে পাকিস্তানে না গেলে তারাও বছরের শেষে ওয়ানডে বিশ্বকাপ খেলতে ভারতে আসবে না।  

রমিজ রাজার পরিবর্তে পিসিবির দায়িত্ব এখন নাজম শেঠি। রদবদল এসেছে পিসিবির অন্যান্য সব পদেও। পূর্ব নির্ধারিত থাকায় পাকিস্তান যে কোনো মূল্যে তাদের দেশেই আয়োজন করতে চায় এশিয়া কাপ। এখন দেখার বিষয় এসিসি কোন দেশের হাতে তুলে দেয় এশিয়ার বিশ্বকাপ খ্যাত এই টুর্নামেন্ট আয়োজনের ভার।

ইত্তেফাক/এসএস