শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বিদেশি পর্যটকদের কী সুখবর দিল চীন

আপডেট : ০৮ জানুয়ারি ২০২৩, ১৩:১০

প্রাণঘাতী করোনাভাইরাসের বিধিনিষেধ নিয়ে বিদেশি পর্যটকদের সুখবর দিল চীন। রোববার (৮ জানুয়ারি) সংবাদমাধ্যমের খবরে বলা হয়, বিদেশি পর্যটকদের জন্য করোনার বিধিনিষেধ তুলে নিয়েছে দেশটি। গত প্রায় তিন বছর থেকে বিদেশি পর্যটকদের সেলফ-আইসোলেশনে যেতে হতো।

পর্যটকদের জন্য করোনার বিধিনিষেধ তুলে নিয়েছে চীন। সংগৃহীত ছবি

ইতোমধ্যে প্রথমবারের মতো শনিবার দিনগত মধ্যরাতে গুয়াংজু এবং শেনজেনে বিমানবন্দরে নতুন এ নিয়মে যাত্রীরা অবতরণ করেছে। দেশটির রাষ্ট্রীয় মালিকাধীন সিজিটিনের বরাতে এ তথ্য জানানো হয়েছে।

এদিকে, স্ট্রেইট টাইমস বলছে, রোববার হংকং থেকে যাত্রীরা চীনে আসা শুরু করেছে। অনেকে করোনার বিধিনিষেধ থাকায় এতদিন তা পারেনি। তিন বছর পর চীনের সীমান্ত হংকংয়ের জন্য খুলেছে, সেইসঙ্গে বিদেশি পর্যটকদের আর কোয়ারেন্টিনে থাকতে হবে না বলে জানানো হয়েছে। এর ফলে এখন থেকে বাধাহীনভাবেই হংকং-এর বাসিন্দারা চীনে প্রবেশ করতে পারবেন।

পর্যটকদের জন্য করোনার বিধিনিষেধ তুলে নিয়েছে চীন। সংগৃহীত ছবি

গত মাস থেকে দেশটি কড়া কোভিড-জিরো নীতি থেকে সরে আসছে। একের পর এক বিধিনিষেধ তুলে নিচ্ছিল দেশটি। সবশেষ সীমান্তও খুলে দিলো দেশটি।

হংকংয়ের বাসিন্দা তেরেসা চৌ বলেন, আমি অনেক খুশি এবং উত্তেজিত। আমি অনেক বছর ধরে আমার বাবা-মাকে দেখিনি।

তিনি এবং আরও অনেকজন মিলে হংকংয়ের লোক মা চাও চেকপয়েন্ট থেকে চীনের মূল ভূখণ্ডে আসার প্রস্তুতি নিচ্ছিলেন। তিনি আরও বলেন, আমার বাবা-মায়ের শরীর ভালো নেই। তাদের যখন কোলন ক্যানসার হয়েছিল তখনও আমি যেতে পারিনি। কিন্তু এখন যেতে পারবো বলে অনেক খুশি।

ইত্তেফাক/এসআর/এসকে