রোববার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ২২ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

এবার সন্তানের জন্ম দিতে চলেছেন সেই সমকামী দম্পতি

আপডেট : ০৮ জানুয়ারি ২০২৩, ২১:২৩

২০১৯ সালে সংসার বেঁধেছিলেন সমকামী দম্পতি অমিত শাহ এবং আদিত্য মাদিরাজু। আমেরিকার নিউ জার্সিতে ধুমধাম করে হিন্দু মতে বিয়ে করেন যুগল। যা দেখে চোখ কপালে উঠেছিল সমাজের। বিয়ের ৩ বছর পর এবার ‘সুখবর’ দিলেন অমিত-আদিত্য। 

জানালেন, মাস কয়েকের মধ্যে পৃথিবীর আলো দেখতে চলেছে তাদের প্রথম সন্তান। এমনকী যুগলের দাবি, দত্তক নয়, সন্তানের ‘বায়োলজিক্যাল পেরেন্ট’ হতে চলেছেন তারা। কী করে সম্ভব?

২০১৬ সালে এক বন্ধুর জন্মদিন আদিত্য ও অমিতের আলাপ হয়েছিল। এর পর সম-লিঙ্গের বিয়ের কারণে প্রচুর ঝড়ঝাপটা সামলাতে হয়েছে তাদের। তবে দিনের শেষ খুশি তারা। কারণ তাদের দেখে অনুপ্রাণিত অনেকে। 

আদিত্য জানান, তাদের ঘটনা অনেককে সাহস যুগিয়েছে। তারা বিয়ে করার পর আরও অনেক  সমকামী যুগল গাঁটছড়া বেধেছেন। তাদের উদাহরণ হিসেবে দেখিয়ে নিজেদের পরিবারকে বিয়ের ব্যাপারে রাজি করিয়েছেন। সে জন্য অনেকে ধন্যবাদ জানিয়েছেন তাদের। 

সমকামী দম্পতি অমিত শাহ এবং আদিত্য মাদিরাজু।

আদিত্য বলেন, “সন্তান জন্ম দেওয়ার বিষয়টিতেও অনেকে উপকৃত হবে।” কিন্তু কীভাবে তা সম্ভব হবে?

অমিত ও আদিত্য জানিয়েছেন, বিয়ের পরেই সন্তানের পরিকল্পনা করেছিলেন তারা। সেই মতো ডিম্বাণু দাতার খোঁজ শুরু করেছিলেন। তা মিলতেই পরবর্তী পদক্ষেপ করেন। ইন ভিট্রো ফার্টিলাইজেশন (IVF) পদ্ধতি সম্পূর্ণ হওয়ার পর কাঙ্ক্ষিত সুখবর পান আদিত্য ও অমিত। 

তারা জানিয়েছেন, সব ঠিক থাকলে চলতে বছরের মে মাসেই তাদের কোল আলো করে সন্তান আসতে চলেছে। গোটা ঘটনায় আর পাঁচজন মা-বাবার মতোই উত্তেজিত অমিত ও আদিত্য। 

তাদের মতে, অন্য দম্পতির মতোই মাদার্স ডে, ফাদার্স ডে-সহ ছুটির দিনগুলি উদযাপন করবেন। যুগল জানিয়েছেন, সমকামী পিতা-মাতা নয়, সমাজ তাঁদের সাধারণ পিতা-মাতা হিসেবে ভাবুক।

সমকামী দম্পতি অমিত শাহ এবং আদিত্য মাদিরাজু।

উল্লেখ্য, কিছুদিন আগে নিজেদের তৃতীয় বিবাহবার্ষিকী উদযাপন করেছেন অমিত-আদিত্য। ইনস্টাগ্রামে বিবাহবার্ষিকীর ছবি পোস্ট করেন আদিত্য। সোশ্যাল মিডিয়ায় লেখেন, “আমার স্বপ্ন পূরণ হয়েছে। প্রত্যেকদিন মহাবিশ্বকে ধন্যবাদ জানাই, কারণ অমিতকে তিনি আমার জন্যই তৈরি করেছিলেন।”

ইত্তেফাক/এএইচপি