শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

সরকারি জমি দখল করে অবৈধ স্থাপনা নির্মাণের হিড়িক

আপডেট : ১১ জানুয়ারি ২০২৩, ২০:০৩

শেরপুরের ঝিনাইগাতী উপজেলার কাংশা ইউনিয়নের বিষ্ণপুর খুররম বাজারে সরকারি জমি দখল করে অবৈধভাবে স্থাপনা নির্মাণের হিড়িক পড়েছে বলে অভিযোগ উঠেছে। 

খোঁজ নিয়ে জানা গেছে, বাজারটি স্থাপনের পূর্বে তৎসংলগ্ন সরকারি কোনো জায়গা না থাকায় আওয়ামী লীগ নেতা সাবেক সংসদ সদস্য মরহুম খন্দকার মোহাম্মদ খুররম ২৫ শতাংশ রেকডিও জমি ক্রয় করে বাংলাদেশ সরকারের নামে লিখে দেন। এরপর থেকে ওই জমির উপর টিনসেড ছাপড়া নির্মাণ করে বিভিন্ন ব্যবসায়ীরা ব্যবসা চালিয়ে আসলেও সেখানে কোনো পাকা স্থাপনা নির্মাণ হয়নি। কিন্তু বাজারের ইজারাদার জনৈক রফিক ডাক্তারের যোগসাজশে সম্প্রতি ওই বাজারের সরকারি জমি বেদখলের হিড়িক পড়ে যায় বলে অভিযোগ রয়েছে। 

রুবেল, এরশাদ, সুলাইমান, মাসুদ, ও শফিকুল ইসলাম ৫টি পাকা স্থাপনা নির্মাণ করছে। যার প্রায় ৭৫% কাজ শেষের দিকে। তাদের এ পাকা স্থাপনা নির্মাণের ফলে সরকারি বাজারটি গ্রাসের মুখে পড়ছে। অন্য ব্যবসায়ীরা বাজারের সরকারি জায়গা থেকে বঞ্চিত হচ্ছে। 

ইজারাদার রফিক ডাক্তারের সঙ্গে কথা হলে তিনি বলেন, ব্যবসায়ীদের নিরাপত্তার জন্যে দোকানগুলো পাকাকরণ করা হচ্ছে। এতে প্রশাসনের অনুমোদন নেওয়ার প্রয়োজন আছে বলে আমি মনে করি না।
 
সরকারি জমি রক্ষণাবেক্ষণের দায়িত্বে নিয়োজিত উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আশরাফুল কবীরের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, অবৈধভাবে ঘর নির্মাণের বিষয়টি নিয়ে বাজারের ইজাদারের সঙ্গে কথা বলুন। 

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ফারুক আল মাসুদের সঙ্গে কথা হলে অবৈধভাবে সরকারি জমি দখল করে পাকাঘর নির্মাণের বিষয়টি তিনি দেখবেন বলে জানান। 

ইত্তেফাক/পিও