বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

চীনের সহায়তায় নির্মিত পোখারা বিমানবন্দরের পাশেই দুর্ঘটনা

আপডেট : ১৬ জানুয়ারি ২০২৩, ১৫:০৬

নেপালের পোখারা আন্তর্জাতিক বিমানবন্দর উদ্বোধন হয়েছে দুই সপ্তাহ আগে। উদ্বোধনের ১৫ দিন পর বিমানবন্দরের কাছে যাত্রীবাহী বিমানটি বিধ্বস্ত হয়। রোববার (১৫ জানুয়ারি) সকালে পোখারা বিমানবন্দরে অবতরণের ১০ সেকেন্ড আগে বিমানটি বিধ্বস্ত হয়। হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, চলতি বছরের ১ জানুয়ারি নেপালের নবনির্বাচিত প্রধানমন্ত্রী পুষ্প কুমার দাহাল (প্রচণ্ড) বিমানবন্দরটি উদ্বোধন করেন। চীনের সহায়তায় এই বিমানবন্দর তৈরি করা হয়েছে। 

নেপালের পোখরা আন্তর্জাতিক বিমানবন্দর উদ্বোধন হয়েছে দুই সপ্তাহ আগে।

এই বিমানবন্দরের মাধ্যমে আন্তর্জাতিক অঞ্চলের সঙ্গে পোখারার সম্পর্ক তৈরি হয়েছে বলে মন্তব্য করেন প্রচণ্ড। চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই গত বছর নেপালের বালুওয়াটারে তৎকালীন প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবার কাছে পোখারা বিমানবন্দরটি হস্তান্তর করেন। 

উদ্বোধনের আগে এই বিমানবন্দর ঘিরেও বিতর্কের সৃষ্টি হয়। কাঠমান্ডুতে চীনের দূতাবাস একতরফাভাবে ঘোষণা করেছে, পোখারা বিমানবন্দর চীন-নেপাল বিআরআই এর ফ্ল্যাগশিপ প্রকল্প।

এই বিমানবন্দরের মাধ্যমে আন্তর্জাতিক অঞ্চলের সঙ্গে পোখরার সম্পর্ক তৈরি হয়েছে বলে মন্তব্য করেন প্রচণ্ড।

কাঠমান্ডু পোস্টের প্রতিবেদনে জানানো হয়, ২০১৬ সালের মার্চ মাসে নেপাল সরকার ২১৫ দশমিক ৯৬ মিলিয়ন মার্কিন ডলারের নরম শর্তে বিমানবন্দর নির্মাণের জন্য চীনের সঙ্গে একটি এমওইউ স্বাক্ষর করেছিল। রোববার সকালে বিমানবন্দরে অবতরণের ঠিক আগে বিমানটি বিধ্বস্ত হয়। 

শেষ খবর পাওয়া পর্যন্ত দুর্ঘটনায় যাত্রীরা সবাই মারা গেছেন বলে জানা গেছে। বিমানে ৪ জন ক্রুসহ মোট ৭২ জন ছিলেন।

ইত্তেফাক/ডিএস