রোববার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ২২ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

জাবিতে গণরুম-গেস্টরুম সংস্কৃতি বন্ধের দাবিতে বিক্ষোভ

আপডেট : ১৭ জানুয়ারি ২০২৩, ২০:৪৯

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) আবাসিক হলে গণরুম-গেস্টরুম সংস্কৃতি ও আসন বন্টনের রাজনীতি বন্ধসহ তিনদফা দাবিতে বিক্ষোভ মিছিল করেছে ছাত্র ইউনিয়ন বিশ্ববিদ্যালয় সংসদের নেতা-কর্মীরা।

মঙ্গলবার (১৭ জানুয়ারি) দুপুর ২টায় বিশ্ববিদ্যালয়ের মুরাদ চত্বর এলাকা থেকে বিক্ষোভ মিছিল বের করেন তারা। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সড়ক ঘুরে নতুন প্রশাসনিক ভবনের সামনে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।

তাদের অন্য দাবিগুলো হলো, আগামী ৩০ জানুয়ারির মধ্যে বিশ্ববিদ্যালয়ে অধিকতর উন্নয়ন প্রকল্পের আওতায় নির্মিত ছয় হল উদ্বোধন করা ও উন্নয়ন প্রকল্পে ক্ষমতাসীন ছাত্রসংগঠনের চাঁদাবাজি বন্ধে প্রশাসনের কার্যকর পদক্ষেপ নেওয়া।

সমাবেশে ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সাংগঠনিক সম্পাদক আলিফ মাহমুদ বলেন, ‘আবাসিক বিশ্ববিদ্যালয় হওয়া সত্ত্বেও শিক্ষার্থীদের আসন দিতে ব্যর্থ হচ্ছে প্রশাসন। ফলে গণরুম ও গেস্টরুমে শিক্ষার্থীরা র‌্যাগিংয়ের শিকার হচ্ছে। আবাসিক হলগুলোতে আসন সংকট রয়েছে, তবুও অছাত্রদের হল থেকে বের করতে পারছে না প্রশাসন। এতে প্রশাসন ব্যর্থতার পরিচয় দিয়েছে।’

তিনি আরও বলেন, ‘বিশ্ববিদ্যালয়ে গণরুম বন্ধে নবনির্মিত হলগুলো খোলার বিকল্প নেই। তবে নতুন হলগুলো খুলতেও তালবাহানা করছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। গত বছরের নভেম্বর মাসে উপাচার্য হল খুলে দেওয়ার আশ্বাস দিলেও এখনও তা বাস্তবায়ন করতে পারেননি।’

সমাবেশে অন্যান্যদের মধ্যে আরো বক্তব্য দেন ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সাধারণ সম্পাদক অমর্ত্য রায় ও সহ-সাধারণ সম্পাদক ঋদ্ধ অনিন্দ্য গাঙ্গুলী প্রমুখ।

পরে একই দাবিতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলমের কাছে স্মারকলিপি দেন তারা। এ সময় উপাচার্য আগামী ৩১ জানুয়ারির মধ্যে নবনির্মিত দু’টি হল খোলার আশ্বাস দেন। আর বাকি চারটি হল আগামী দুই মাসের মধ্যে উদ্বোধন করতে পারবেন বলে জানান।

ইত্তেফাক/এআই