শনিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

স্বাস্থ্যমন্ত্রী আসবেন তাই পরিচ্ছন্ন দৌড়ঝাঁপ!

আপডেট : ১৮ জানুয়ারি ২০২৩, ২২:৪০

অপরিস্কার এবং অব্যবস্থাপনার মধ্যে থাকা বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতাল হঠাৎ করেই পরিষ্কার-পরিচ্ছন্ন করতে কর্মচারীদের দৌড়ঝাঁপ চলছে। 

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী জাহিদ মালেক এমপি বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) বেলা ১১টায় বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ ও হাসপাতালের চিকিৎসক এবং অন্যান্য কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করবেন। 

হাসপাতালের মেডিক্যাল কলেজ অডিটরিয়ামে এ মতবিনিময় অনুষ্ঠিত হবে বলে তার সফরসূচিতে উল্লেখ করা হয়েছে। আর এ খবরে একদিন আগে বুধবার (১৮ জানুয়ারি) যেন পাল্টে গেছে বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজের দৃশ্যপট। চিকিৎসক, কর্মকর্তা-কর্মচারীদের দৌঁড়ঝাপ তাই চোখে পড়ার মতো। হাসপাতালের সর্বত্রই চলছে ঘষামাজা ও পরিচ্ছন্নতার কাযক্রম। 

মন্ত্রী আসবেন তাই শের-ই-বাংলা মেডিক্যালে চলছে পরিচ্ছন্ন অভিযান! ছবি: ইত্তেফাক

হাসপাতালের নির্ভরযোগ্য সূত্র জানায়, যে সকল কর্মকর্তা-কর্মচারীদের যথা সময়ে দেখাই মিলতো না তারা সকলেই এসে কাজে হাত দিয়েছেন। এতে করে হাসপাতালে ভর্তিকৃত রোগী ও স্বজনরা যেন স্বস্তি ফিরে পেয়েছেন।  যদিও তারা এটাও জানিয়েছেন, মন্ত্রী চলে গেলে হাসপাতাল ফের অপরিষ্কার ও অপরিচ্ছন্ন হয়ে যাবে। তখন দেখার কেউ থাকবে না। 

ভূক্তভোগী রোগী ও তাদের স্বজনরা জানান, জটিল রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি থেকে সকল ক্ষেত্রেই প্রতারিত হতে হয়। হাসপাতালের সর্বত্রই নোংরা পরিবেশের ফলে ভোগান্তি চরম আকার ধারণ করলেও তাতে কাউকে নজর দিতে দেখা যায় না। নিয়মিত কর্মচারীদের দেখা না মিললেও বহিরাগতরা রোগীদের সেবা করার নামে হাতিয়ে নেন টাকা।  

বরিশালে শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে চলছে পরিচ্ছন্ন অভিযান। ছবি: ইত্তেফাক
হাসপাতালের কর্মচারীরা জানান, স্বাস্থ্যমন্ত্রী আসবেন তাই পরিচালক পরিষ্কার-পরিচ্ছন্নতার জন্য নির্দেশনা দিয়েছেন। ওয়ার্ড মাস্টার আবুল কালাম জানান, পরিষ্কার-পরিচ্ছন্নতা নিয়মিত কার্যক্রম। প্রতিদিন এ হাসপাতালে এভাবেই পরিস্কার-পরিচ্ছন্নতা করা হয়। 

বরিশাল জেলা প্রশাসকের নেজারত শাখা কর্তৃক স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয়ের মন্ত্রী জাহিদ মালেক এমপি’র সফরসূচিতে উল্লেখ করা হয় বুধবার বিকাল সাড়ে ৪টায় সড়ক পথে রওয়ানা হয়ে সন্ধ্যা ৭টা বরিশাল সার্কিট হাউজে উপস্থিতি এবং সেখানেই রাত্রি যাপন শেষে বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় নির্মিতব্য ক্যান্সার হাসপাতাল ও সুকান্ত বাবু হাসপাতাল পরিদর্শন, বেলা ১১টায় বরিশাল মেডিক্যাল কলেজ অডিটরিয়ামে কলেজ ও হাসপাতালের চিকিৎসকদের সঙ্গে মতবিনিময় ও বিকাল ৩টায় বরিশাল বিভাগের স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা ও নার্সিং কর্মকর্তাদের সঙ্গে সার্কিট হাউজ মিলনায়তনে মতবিনিময় সভা শেষে বিকাল ৫টায় পটুয়াখালীর কুয়াকাটায় উপস্থিতি ও রাত্রিযাপন শেষে পরদিন শুক্রবার পটুয়াখালী থেকে ঢাকার উদ্দেশ্যে রওয়ানা দিবেন মন্ত্রী। 

ইত্তেফাক/পিও