বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

কোহলি-ধাওয়ানকে টপকে নতুন রেকর্ড গড়লেন গিল

আপডেট : ১৯ জানুয়ারি ২০২৩, ১১:২৩

শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করার দুই দিন পরই নিউজিল্যান্ডের বিপক্ষে ৩ ম্যাচ ওয়ানডে সিরিজ খেলতে নেমেছে ভারত। সিরিজের প্রথম ম্যাচে গতকাল ভারতের কোনো ব্যাটার সুবিধা না করতে পারলেও ওপেনিংয়ে নামা শুভমান গিল হাঁকিয়েছেন ডাবল সেঞ্চুরি। আর এতেই দ্রুততম ভারতীয় ক্রিকেটার এবং বিশ্ব ক্রিকেটে দ্বিতীয় দ্রুততম ব্যাটার হিসেবে ১ হাজার ওডিআই রানের মাইলফলক সম্পূর্ণ করেন শুভমান গিল। এছাড়া সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসেবেও ডাবল সেঞ্চুরি করার রেকর্ড নিজের নামে করে নিয়েছেন তিনি।

এদিকে এর আগে দ্রুততম ভারতীয় ক্রিকেটার হিসেবে এ রেকর্ডে যৌথভাবে ছিল বিরাট কোহলি এবং শিখর ধাওয়ান। তাদের দুই জনেরই লেগেছিল ২৪ ইনিংস। কিন্তু গিল মাত্র ১৯ ইনিংসে মাইলফলকটি ছুঁয়ে ফেলেছেন। এছাড়া সব দল মিলিয়ে দ্রুততম হাজার রানের তালিকায় যৌথভাবে দ্বিতীয় অবস্থানে পাকিস্তানের ইমাম-উল-হকের সঙ্গে জায়গা ভাগাভাগিও করে নিলেন তিনি। ওয়ানডে ইতিহাসে দ্রুততম ১ হাজার রানের রেকর্ড পাকিস্তানের ফখর জামানের। ১৮ ইনিংসে এই কীর্তিটি গড়েন বাঁহাতি এই ব্যাটসম্যান।

এর আগে শেষ ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে সেঞ্চুরি করেছিলেন শুভমান গিল। গতকাল বুধবার হায়দরাবাদে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টসে জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় ভারত। ব্যক্তিগত ৩৪ রানে প্যাভিলিয়নে ফিরে যান ভারত অধিনায়ক রোহিত শর্মা। শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজের শেষ ম্যাচে ১৬৬ রানের বিধ্বংসী ইনিংস খেললেও, হায়দরাবাদে ৮ রানে আউট হন বিরাট কোহলি। ঈশান কিষাণও আউট হন ৫ রানে। বলা চলে এক প্রান্তে পরপর উইকেট হারালেও উইকেটে শেষ ওভার অবদি স্থির থাকেন তিনি।

ইত্তেফাক/এসএস