বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৮ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

হেলিকপ্টার বিধ্বস্তের কারণ খুঁজছে ইউক্রেন

আপডেট : ১৯ জানুয়ারি ২০২৩, ১৭:৫৭

হেলিকপ্টার বিধ্বস্তের বিষয়টি তদন্ত করছে ইউক্রেন। দেশটির প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কি বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) এ কথা জানান। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে সংবাদ ফ্রান্স টোয়েন্টিফোর।

ইউক্রেনে বুধবার হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী ও আরো ১৩ জন নিহত হয়েছে। এ ঘটনার সঙ্গে ইউক্রেন সরাসরি রাশিয়ার জড়িত থাকার দাবি না করলেও প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কি বলেছেন, এটি যুদ্ধের পরিণাম।

দাভোসে অর্থনৈতিক ফোরামের বৈঠকে ভিডিও লিংকের মাধ্যমে জেলেনস্কি বলেছেন, যুদ্ধে কোন দুর্ঘটনা ঘটে না। এগুলো সবই যুদ্ধের ফলাফল।

তিনি আবারো উন্নত ও পশ্চিমাদের তৈরি ভারি ট্যাংক সরবরাহের জন্যে আহ্বান জানিয়েছেন। জেলেনস্কি আরো বলেছেন, মুক্ত বিশ্ব চিন্তার জন্যে যে সময়টি ব্যয় করে সন্ত্রাসী রাষ্ট্র তা ব্যবহার করে হত্যার জন্যে।

উল্লেখ্য, স্বরাষ্ট্রমন্ত্রী ডেনিস মনোস্টরাস্কিকে বহনকারী হেলিকপ্টারটি রাজধানী কিয়েভের ব্রোভারির একটি আবাসিক ভবন ও কিন্ডারগার্টেনে কাছে বিধ্বস্ত হয়। 

হেলিকপ্টার বিধ্বস্তের তদন্ত করছে ইউক্রেন

জাতির উদ্দেশ্যে দেয়া সান্ধ্য ভাষণে জেলেনস্কি বলেছেন, স্বরাষ্ট্র মন্ত্রীসহ ১৪ জন নিহত হয়েছে। ১১ শিশুসহ ২৫ জন আহত হয়েছেন। এ ঘটনার সার্বিক দিক তদন্তে কাজ শুরুর কথা জানান জেলেনস্কি। 

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এক বিবৃতিতে একে ‘হৃদয়বিদারক ট্রাজেডি’ হিসেবে উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রীকে সংস্কারক ও দেশপ্রেমিক হিসেবে উল্লেখ করেছেন।

ইত্তেফাক/এএইচপি