শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ব্র্যাক ব্যাংককে ৫০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ দিচ্ছে ডিইজি

আপডেট : ২০ জানুয়ারি ২০২৩, ১৪:৪৭

ডিইজি, জার্মান রাষ্ট্রীয় মালিকানাধীন উন্নয়ন ব্যাংক KfW-এর সঙ্গে ৫০ মিলিয়ন মার্কিন ডলারের একটি দীর্ঘমেয়াদী ঋণ নিতে চুক্তি স্বাক্ষর করেছে ব্র্যাক ব্যাংক লিমিটেড। ব্র্যাক ব্যাংক এ তহবিল থেকে অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি আকারের ব্যবসায়ী  প্রতিষ্ঠানসমূহকে ঋণ সুবিধা প্রদান করবে। তহবিলের অন্তত অর্ধেক পরিমাণ ঋণ নারী উদ্যোক্তাদের প্রদান করা হবে। 

ডিইজি একটি জার্মান উন্নয়ন আর্থিক প্রতিষ্ঠান, যা উন্নয়নশীল ও ইমার্জিং মার্কেটের বেসরকারি প্রতিষ্ঠানসমূহকে অর্থায়ন সুবিধা প্রদান করে থাকে। এ ছাড়াও, ব্যাংকটি বাংলাদেশের বাজার উন্নয়নে রিয়েল-ইকোনমিতে অর্থায়ন এবং বেতন ও মুনাফা প্রদানের মতো বিভিন্ন মাধ্যমে স্থানীয় আয় সৃষ্টি করে।  

ডিইজি ম্যানেজমেন্ট বোর্ডের সদস্য মনিকা বেক বলেন, আমাদের এই অর্থায়নের মাধ্যমে আমরা একটি সফল আর্থিক প্রতিষ্ঠানের উন্নয়নে সহায়তা করছি, যাতে সকল ক্ষুদ্র ও মাঝারি আকারের ব্যবসায়ী উদ্যোগের জন্য গুরুত্বপূর্ণ লক্ষ্যগোষ্ঠীর কাছে আরও কার্যকর সুবিধা পৌঁছে দেওয়া যায়।

ব্র্যাক ব্যাংকের জন্য ডিইজির সহায়তার একটি গুরুত্বপূর্ণ দিক হলো নারীদের অগ্রগতি। একটি 'জেন্ডার অ্যাকশন প্ল্যান'-এর অংশ হিসেবে নারী উদ্যোক্তাদের জন্য অর্থায়নের অফারগুলোকে আরও কার্যকর করার পাশাপাশি, ব্র্যাক ব্যাংকের মানবসম্পদের মধ্যে এবং ব্যবস্থাপনাতে নারীদের সংখ্যা বৃদ্ধির প্রয়োজন আছে। এর পাশাপাশি ব্র্যাক ব্যাংককে নিজেদের ‘বিজনেস সাপোর্ট সার্ভিসেজ’-এর মাধ্যমে সহায়তা করবে ডিইজি।

তিনি আরও বলেন, বাংলাদেশের অর্থনৈতিক ক্ষেত্রে নারীদের বৃহত্তর অংশগ্রহণ নিশ্চিত ও উৎসাহিত করতেও সহযোগিতা করার চেষ্টা করছি আমরা। ২০০টি শাখা, ৪৫৬টি এসএমই ইউনিট অফিস, ১,০০০টি এজেন্ট ব্যাংকিং আউটলেট এবং ৮,৩৬৯ জন কর্মকর্তা নিয়ে ব্র্যাক ব্যাংক বাংলাদেশের সবচেয়ে বৃহৎ জামানতবিহীন এসএমই অর্থায়নকারী প্রতিষ্ঠান। ব্যাংকটি সারা দেশে প্রায় ১.৩ লাখ গ্রাহককে ব্যাংকিং সেবা প্রদান করে আসছে, যাদের মধ্যে আছে গ্রামীণ এলাকায় বসবাসকারী নারী।

২০০১ সালে প্রতিষ্ঠার পর থেকে বাংলাদেশের এসএমই উদ্যোক্তাদের বিশেষ করে গ্রামীণ ও উপশহর এলাকার উদ্যোক্তাদের জামানতবিহীন ঋণ প্রদানে ব্র্যাক ব্যাংক অগ্রগামী ভূমিকা পালন করে আসছে। দেশের উন্নয়ন এবং কর্মসংস্থানের জন্য গুরুত্বপূর্ণ ক্ষুদ্র ও মাঝারি আকারের উদ্যোগগুলোর প্রয়োজনীয় মূলধনের ব্যবস্থা করতে সহায়তা করে ব্র্যাক ব্যাংক।

ইত্তেফাক/এএইচপি