বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

হাওয়াই উপকূলে সন্দেহভাজন রাশিয়ান গুপ্তচর জাহাজ 

আপডেট : ২১ জানুয়ারি ২০২৩, ১৩:২৯

ইউক্রেনে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্কের উল্লেখযোগ্য অবনতি হয়েছে। দুই দেশের মধ্যে কূটনৈতিক পর্যায়ের আলোচনা প্রায় থেমে গেছে। এখন যুক্তরাষ্ট্রের উপকূলের কাছে একটি রাশিয়ান জাহাজকে ঘিরে নতুন উত্তেজনা দেখা দিয়েছে। ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এক সংবাদ সম্মেলনে পেন্টাগন জানায়, রাশিয়ার একটি গুপ্তচর জাহাজ হাওয়াই উপকূল থেকে আন্তর্জাতিক জলসীমায় যাত্রা করছে। মার্কিন কোস্ট গার্ড গত কয়েক সপ্তাহ ধরে জাহাজটির গতিবিধি পর্যবেক্ষণ করছে।

ইউক্রেনে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্কের উল্লেখযোগ্য অবনতি হয়েছে।

পেন্টাগন আরও জানিয়েছে, জাহাজটির উপস্থিতি শনাক্ত হওয়ার পর থেকে মার্কিন নৌবাহিনী উচ্চ সতর্ক অবস্থানে রয়েছে। ইউক্রেনে চলমান যুদ্ধের কারণে রুশ সেনা বা নৌবাহিনীর যেকোনো পদক্ষেপকে গুরুত্বের সঙ্গে দেখা হবে বলে জানা গেছে।

তবে আন্তর্জাতিক জলসীমায় জাহাজ চলাচল করায় যুক্তরাষ্ট্র তার বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিচ্ছে না। এছাড়া, পেন্টাগনও জানিয়েছে, তাদের গতিবিধি এখনও সন্দেহজনক নয়। তবে মার্কিন জলসীমার কাছে রুশ গুপ্তচর জাহাজের উপস্থিতি নিয়ে উদ্বিগ্ন বাইডেন প্রশাসন।

তবে মার্কিন জলসীমার কাছে রুশ গুপ্তচর জাহাজের উপস্থিতি নিয়ে উদ্বিগ্ন বাইডেন প্রশাসন।

পেন্টাগন রাশিয়ার জাহাজগুলোকে আন্তর্জাতিক আইন মেনে চলার আহ্বান জানিয়েছে। তবে এই গুপ্তচর জাহাজ নিয়ে মস্কো এখনো কোনো মন্তব্য করেনি।

ইত্তেফাক/ডিএস