শনিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

আসন্ন অলিম্পিকে থাকছে না ক্রিকেট

আপডেট : ২১ জানুয়ারি ২০২৩, ১৭:৫৩

২০২৮ সালে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে অনুষ্ঠিতব্য অলিম্পিকে থাকছে না ক্রিকেট। বিষয়টি আনুষ্ঠানিকভাবে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলকে (আইসিসি) জানিয়েছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি)।

প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, সব ঠিকঠাক থাকলে ২০৩২ সালে ব্রিজবেন অলিম্পিকে অন্তর্ভুক্ত করা হতে পারে ক্রিকেট। এজন্য ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) সচিব জয় শাহের নেতৃত্বে একটি নতুন কমিটি গঠন করবে আইসিসি। লস আ্যাঞ্জেলসে অনুষ্ঠিতব্য ২০২৮ অলিম্পিকে অন্তর্ভুক্তির জন্য গত বছর আগস্টে ক্রিকেটসহ নয়টি ইভেন্টের সংক্ষিপ্ত তালিকা করেছিল আইওসি।

২০২২ সালের ফেব্রুয়ারিতে আইওসি জানিয়েছিল, অ্যাঞ্জেলেস অলিম্পিক গেমসে মোট ২৮টি ইভেন্টে অনুষ্ঠিত হবে। যুব  ক্রিকেটের বিষয়টি মাথায় রেখে ইংল্যান্ডে অনুষ্ঠিত ২০২২ কমনওয়েলথ গেমসে অন্তর্ভুক্ত ছিল নারী ক্রিকেট। টি-টোয়েন্টি ফরমেটে আটটি দেশ অংশ নেয় গেমসে। অলিম্পিক ইতিহাসে মাত্র একবার ক্রিকেট খেলা হয়েছে। এক শতাব্দীরও বেশি আগে ১৯০০সালে অলিম্পিক গেমসে শেষবারের মত ক্রিকেট অন্তর্ভুক্ত ছিল। সে বার মাত্র দু’টি দেশ স্বাগতিক ফ্রান্স এবং গ্রেট ব্রিটেন অংশ নিয়েছিলো।

সূত্র: বাসস

ইত্তেফাক/জেডএইচ

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন