শনিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ইতালিতে বাংলাদেশ নিয়ে আলোকচিত্র প্রদর্শন উৎসব

আপডেট : ২১ জানুয়ারি ২০২৩, ২১:২৫

ইতালির বুকে বাংলাদেশকে তুলে ধরতে বাংলাদেশ কনস্যুলেট মিলানের উদ্যোগে শুরু হলো “Celebrating Colours of Bangladesh” শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী উৎসব। ১৯ থেকে ২৫ জানুয়ারি ৬ দিনব্যাপী এই প্রদর্শনী সর্বসাধারণের জন্য উন্মুক্ত রাখা হয়েছে। 

আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. শামীম আহসান। তিনি বলেন, একজন বিদেশির বাংলাদেশ ভ্রমণের জন্য অনেক উপলক্ষ রয়েছে। এর মধ্যে প্রধানতম কারণ হলো বাংলাদেশের বৈচিত্র্য ও অপার সম্ভাবনাময় উদ্যোগী জনগোষ্ঠীর কর্মতৎপরতা। আলোকচিত্র হলো এমন একটি মাধ্যম যার দ্বারা একটি দেশের উৎকর্ষতাকে বিশ্বের সামনে তুলে ধরা যায়। 

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে বাংলাদেশ উন্নয়নের যে মাইলফলক স্থাপন করেছে, তা বিশ্ব-গণমাধ্যমের সামনে সঠিকভাবে তুলে ধরতে হবে।

এই প্রদর্শনীতে বাংলাদেশের ৬৪টি জেলায় তোলা বাংলাদেশ-ইতালির দ্বিপাক্ষিক সম্পর্কের সঙ্গে সংশ্লিষ্ট প্রায় ৭০টির মতো আলোকচিত্র প্রদর্শনের জন্য রাখা হয়েছে। 

পেরুর কনসাল জেনারেল Mr. Augusto Salamanca বলেন, এই প্রদর্শনীর ফলশ্রুতিতে ইতালিয় জনগণ ও বিদেশিদের মধ্যে বাংলাদেশ সম্পর্কে উৎসাহ ও উদ্দীপনা তৈরি হবে।  

আগে কখনো বাংলাদেশে যাওয়ার সুযোগ না হলেও এই প্রদর্শনীর ছবিগুলো দেখে তিনি বাংলাদেশ সম্পর্কে একটি গভীর ইতিবাচক ধারণা লাভ করেছেন বলে জানান তিনি।  

প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইউরোপীয় পার্লামেন্টের সম্মানিত সদস্য, মিলান মিউনিসিপালিটির নির্বাচিত জনপ্রতিনিধি, সম্মানপ্রাপ্ত বাংলাদেশি আলোকচিত্র গ্রাহক জনাব মুস্তাফিজ মামুন এবং বাংলাদেশ ভ্রমণকাহিনী লেখক সংগঠনের সভাপতি জনাব আশরাফুজ্জামান উজ্জ্বল। 

এছাড়াও এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মিলানের বিভিন্ন দেশের কনস্যুলেটের কনস্যুলার প্রতিনিধিবর্গ, স্থানীয় গণমাধ্যম কর্মী, মিলান ও পার্শ্ববর্তী এলাকার বিভিন্ন শ্রেণি পেশার প্রবাসী বাংলাদেশি এবং বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিবর্গ। 

এই আলোকচিত্র প্রদর্শনী উৎসবের মাধ্যমে বহুমুখী সংস্কৃতির মাঝে বাংলাদেশের সংস্কৃতি এক অনন্যতার নিদর্শন রাখবে এবং বাংলাদেশের অপার সম্ভাবনাময় উন্নয়ন সম্পর্কে বিশ্ববাসী জানতে পারবে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা।

ইত্তেফাক/এএইচপি