বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৮ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

নারী অধিকার নিয়ে আলোচনা করতে প্রস্তুত তালেবান

আপডেট : ২২ জানুয়ারি ২০২৩, ০১:৩২

আফগানিস্তানে নারী অধিকার নিয়ে আলোচনায় প্রস্তুত কিছু তালেবান বলে জানিয়েছেন জাতিসংঘের এক শীর্ষ কর্মকর্তা। সম্প্রতি দেশটিতে নারীর বিভিন্ন কর্মকাণ্ডে নিষেধাজ্ঞা জারি করে তালেবান। আর এর পরই এর বিরুদ্ধে প্রতিবাদে মুখর হয়ে ওঠে সাধারণ মানুষ। বিভিন্ন মানবাধিকার সংস্থাও এর বিরুদ্ধে সরব হয়।  

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের উপমহাসচিব আমিনা মোহাম্মদ নারীদের বিষয়টি বিবেচনা করার জন্য তালেবানকে আহ্বান জানাতে চার দিন কাবুল সফর করেছেন। গত মাসে দেশটির ইসলামিক আইনে সব নারীর এনজিওতে কাজ করা নিষিদ্ধ করা হয়। এতে বেশ কয়েকটি ত্রাণ সংস্থা কার্যক্রম বন্ধ করে দেওয়ায় আফগানিস্তানে আন্তর্জাতিক ত্রাণ কার্যক্রম হুমকির মধ্যে আছে। প্রচণ্ড শীতে দেশটির দুর্ভোগ পোহানো মানুষের জন্য এখন মানবিক সহায়তা খুব জরুরি। এই পরিস্থিতির মধ্যেই আমিনা মোহাম্মদের নেতৃত্বে একটি জাতিসংঘ প্রতিনিধিদল বুধবার কাবুল সফর করেছে। 

সফর শেষে আমিনা বলেন, ঊর্ধ্বতন তালেবান কর্মকর্তা যাদের সঙ্গে তিনি দেখা করেছেন, তাদের বেশির ভাগই নারী ও মেয়েদের অধিকার নিয়ে আলোচনা করতে প্রস্তুত। তবে তিনি বলেন, এই আলোচনা কঠিন। তাছাড়া তালেবান নেতারা তাদের আইনের আন্তর্জাতিক স্বীকৃতির পথে মৌলিক কোনো পদক্ষেপ নেওয়ার আগে অনেক দূর যেতে হবে বলেও সতর্ক করেন আমিনা।

তিনি বলেন, ‘আমি মনে করি আমরা অনেক কণ্ঠই শুনেছি, যা আমরা যেভাবে চাই সেই পথে অগ্রগতিশীল। কিন্তু অন্য আরো অনেকেই আছে, যারা আদতেই তেমন নয়। আমি মনে করি, যারা অনেকটা প্রগতিশীল চিন্তা করছে, তাদের সমর্থনে আমরা যে চাপ সৃষ্টি করছি সেটি ভালো ব্যাপার। সুতরাং এই সফর, আমি মনে করি তাদের আরো সরব করবে এবং দেশের অভ্যন্তরে যুক্তিতর্কের ক্ষেত্রে চাপে রাখবে।’

ইত্তেফাক/ইআ