রোববার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ২২ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

জাবির ৬ষ্ঠ সমাবর্তন ২৫ ফেব্রুয়ারি

আপডেট : ২৩ জানুয়ারি ২০২৩, ১৯:২৭

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ষষ্ঠ সমাবর্তন আগামী ২৫ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে। সোমবার (২৩ জানুয়ারি) বিকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলম এ তথ্য জানান। এছাড়া রাষ্ট্রপতির আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব শতরূপা তালুকদার সাক্ষরিত এক চিঠিতে সমাবর্তন আয়োজন করার নির্দেশ দেওয়া হয়েছে।

চিঠিতে উল্লেখ করা হয়, ‘মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ষষ্ঠ সমাবর্তনের বিষয়ে নিম্নোক্ত অনুশাসন প্রদান করেছেন- আগামী ২৫ ফেব্রুয়ারি বিকেল সাড়ে তিনটায় এ সমাবর্তন অনুষ্ঠিত হতে পারে। এমতাবস্থায় বর্ণিত অনুশাসনের আলোকে পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।’

সমাবর্তন আয়োজনের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলম বলেন, ‘মহামান্য রাষ্ট্রপতি আমাদের সমাবর্তনে অংশগ্রহণ করবেন। সমাবর্তনের বক্তা হিসেবে থাকবেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরুর প্রস্তুতি নিচ্ছি। ফেব্রুয়ারির ৮ থেকে ১০ তারিখের মধ্যে অ্যাকাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেট মিটিং হতে পারে। এর পূর্ব পর্যন্ত যাদের ফলাফল প্রকাশ হবে আমরা তাদের সমাবর্তন দেওয়ার চিন্তা করছি।

এর আগে, গত ২০ ডিসেম্বর অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় সমাবর্তনের ফি নির্ধারণ করা হয়। এবার স্নাতক ও স্নাতকোত্তর আলাদাভাবে ২ হাজার ৫০০ টাকা ও একসঙ্গে ৪ হাজার টাকা, এমফিল ডিগ্রির জন্য ৫ হাজার টাকা, পিএইচডি ডিগ্রির জন্য ৭ হাজার টাকা এবং উইকেন্ড ও ইভনিং প্রোগ্রামের জন্য ৮ হাজার টাকা সমাবর্তন ফি নির্ধারণ করা হয়েছে।

উল্লেখ্য, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ১৯৯৭ সালে প্রথম সমাবর্তন অনুষ্ঠিত হয়। এরপর ২০০১ সালে দ্বিতীয়, ২০০৬ সালে তৃতীয়, ২০১০ সালে চতুর্থ এবং ২০১৫ সালে পঞ্চম সমাবর্তন অনুষ্ঠিত হয়। সর্বশেষ পঞ্চম সমাবর্তনে অংশ নেওয়া ৯ হাজার গ্র্যাজুয়েট, এমফিল ও পিএইচডি ডিগ্রিধারী মূল সনদপত্র হাতে পান।

ইত্তেফাক/এআই