বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৮ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

কোরআন পোড়ানোর ইস্যুতে সুইডেনকে সতর্ক করলেন এরদোয়ান

আপডেট : ২৪ জানুয়ারি ২০২৩, ১৩:০০

স্টকহোমে আঙ্কারার দূতাবাসের বাইরে পবিত্র কোরআন পোড়ানোর পর সুইডেনকে সতর্ক করলেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল-জাজিরা।

এরদোয়ান সোমবার (২৩ জানুয়ারি) সুইডেনকে সতর্ক করে দিয়ে বলেছেন, ন্যাটোতে যোগদানের জন্য তার সমর্থন আশা করা উচিত নয়।

এরদোয়ানের এমন কড়া মন্তব্য মে মাসে তুরস্কের প্রেসিডেন্ট ও সংসদীয় নির্বাচনের আগে পশ্চিমা প্রতিরক্ষা জোটে সুইডেন এবং ফিনল্যান্ডের যোগদানের সম্ভাবনাকে আরও দূরে সরিয়ে দিয়েছে বলে ধারণা করছেন অনেকে।

তুরস্ক এবং হাঙ্গেরি একমাত্র ন্যাটো সদস্য যারা ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের প্রতিক্রিয়ায় নর্ডিক প্রতিবেশীদের তাদের সামরিক অ-সংযুক্তির ঐতিহ্য ভেঙে দেওয়ার ঐতিহাসিক সিদ্ধান্তকে অনুমোদন করেনি। 

হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান প্রতিশ্রুতি দিয়েছেন যে, তার সংসদ আগামী মাসে সুইডেন এবং ফিনল্যান্ডের ন্যাটোতে অন্তর্ভুক্তি অনুমোদন করবে।

কিন্তু এরদোয়ান মে মাসে একটি নির্বাচনের দিকে যাচ্ছেন। যেখানে তিনি তার জাতীয়তাবাদী নির্বাচনী ভিত্তিকে শক্তিশালী করার চেষ্টা করছেন।

এরদোয়ান শনিবার একজন ইসলাম বিরোধী রাজনীতিকের কার্যক্রমের জবাবে প্রথম আনুষ্ঠানিক প্রতিক্রিয়ায় বলেছেন, ‘সুইডেনের ন্যাটোর জন্য আমাদের কাছ থেকে সমর্থন আশা করা উচিত নয়।’ 

তিনি বলেছেন, তুরস্কের আপত্তি সত্ত্বেও সুইডিশ পুলিশ এই বিক্ষোভের অনুমোদন দিয়েছে। 

এরদোয়ান বলেছেন, ‘এটা পরিষ্কার যে, যারা আমাদের দেশের দূতাবাসের সামনে এই ধরনের অপমানজনক ঘটনা ঘটিয়েছে তারা আর ন্যাটো সদস্যপদ পাওয়ার জন্য তাদের আবেদনের বিষয়ে আমাদের কাছ থেকে কোনো সহযোগিতা আশা করতে পারে না।’ 

সুইডেন এরদোয়ানের মন্তব্যে চরম সতর্কতার সাথে প্রতিক্রিয়া জানিয়েছে।

ইত্তেফাক/এএইচপি