বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

মার্টিনেজকে ‘নকল’ করে বিতর্কে এমবাপ্পে

আপডেট : ২৪ জানুয়ারি ২০২৩, ১৭:০৬

বিশ্বকাপের সেরা গোলরক্ষকের পুরস্কার গোল্ডেন গ্লাভস হাতে নিয়ে ‘অশ্লীল উদযাপন’ করে বিশ্বজুড়ে নিন্দিত হয়েছেন আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ। সেই অশ্লীল উদযাপন এবং কিলিয়ান এমবাপ্পেকে নিয়ে বিতর্কিত কর্মকাণ্ডের জন্য ফিফার তদন্তের মুখে আর্জেন্টাইন গোলরক্ষক। ধারণা করা হচ্ছে, ফিফার তদন্ত শেষে মার্টিনেজের ওপর নেমে আসতে পারে শাস্তি।

কিন্তু ফিফার এই তদন্তপর্বের মধ্যে খামোখাই বিতর্কে জড়ালেন এমবাপ্পে। মার্টিনেজের সেই ‘অশ্লীল উদযাপন’ নকল করে ফরাসি তারকা পড়ে গেছেন সমালোচনার মুখে। এমবাপ্পের কাণ্ডের জন্য বিশ্ব জুড়ে বইছে সমালোচনার ঝড়। গোল্ডেন গ্লাভস হাতে অশ্লীল উদযাপনের পাশাপাশি এমবাপ্পেকে ব্যঙ্গ করে নানা বিতর্কিত কর্মকাণ্ড করেন মার্টিনেজ। বিশ্বকাপ জয়ের পর আর্জেন্টিনার ড্রেসিংরুমে এমবাপ্পেকে ব্যঙ্গ করে ‘এক মিনিটের নীরবতা পালন’ এবং দল বেঁধে ব্যঙ্গাত্মক গান গান মার্টিনেজরা। পরে দেশ আর্জেন্টিনায় ফিরে ছাদখোলা বাসে মার্টিনেজ শহর প্রদক্ষিণ করেন এমবাপ্পের পুতুল কোলে নিয়ে।

সেই মার্টিনেজের বিতর্কিত উদযাপন ভঙ্গির নকল করলেন এমবাপ্পে, যে কাণ্ডটি ঘটানোর তার দরকারই ছিল না। বিশ্বকাপে অবিশ্বাস্য পারফরম্যান্স করেন এমবাপ্পে। অবিশ্বাস্য সেই পারফরম্যান্সের স্বীকৃতিস্বরূপ সম্প্রতি ফ্রান্স ফুটবল ফেডারেশন এমবাপ্পেকে পুরস্কৃত করেছে। পুরস্কার নিয়ে বাইরে বেরিয়ে আসার পথে ট্রফিটা নিয়ে মার্টিনেজের ভঙ্গি করেন। কাণ্ডটা করেন সেকেন্ডেরও কম সময় নিয়ে। তার সেই ‘মুহূর্তের নকলকাণ্ড’ কে বা কারা ভিডিও করে তা পোস্ট করেছেন সামাজিক যোগাযোগের মাধ্যমে। সঙ্গে সঙ্গেই ভিডিওটি ভাইরাল হয়ে যায়, ঝড়ে উঠে সমালোচনার ঝড়।

ইত্তেফাক/এসএস